ছাত্র-ছাত্রীদের বই খাতা তুলে দিচ্ছে পাঁশকুড়া পৌরসভা

Bangla Video: থামবে না পড়াশোনা, স্বপ্ন আবারও দেখবে শিউলিরা, পাশে প্রশাসন! 

 পূর্ব মেদিনীপুর: টানা বৃষ্টি ও কংসাবতী ব্যারেজ থেকে জল ছাড়ায় ১৮ সেপ্টেম্বর বুধবার ভোরে বাঁধ ভেঙে প্লাবিত হয় পূর্ব মেদিনীপুর জেলার পাঁশকুড়া। বাঁধ ভাঙা জলে ভেসে যায় বন্যা প্লাবিত এলাকার ছাত্র-ছাত্রীদের বই খাতা। ফলে তাদের পড়াশোনার পথে চূড়ান্ত অনিশ্চয়তা দেখা দেয়। পড়াশোনা করে এগিয়ে যাওয়ার স্বপ্ন থমকে দাঁড়ায়। আর তাতেই বিচলিত হয়ে ওঠে পড়ুয়ারা। পাঁশকুড়ার ১৮ নম্বর ওয়ার্ডের জঁদরা এলাকার বাসিন্দা দুই স্কুল ছাত্রী একজন অঙ্কিতা দাস ক্লাস এইট এর ছাত্রী এবং অপর একজন শিউলি রুইদাস দশম শ্রেণীর ছাত্রীর বইখাতা ভাসিয়ে নিয়ে যায় বন্যার জল। কিন্তু প্রশাসনের সহতায় আবারও পড়াশোনার স্বপ্ন নতুন করে দেখতে শুরু করেছে তারা।

আরও পড়ুন: পাট শিল্পেই মা দুর্গার চিন্ময়ী রূপ ফুটে উঠছে, দেখুন

শিউলির কাছে চলতি বছর একটা চ্যালেঞ্জিং বছর। কারণ ছাত্র জীবনের সবচেয়ে বড় পরীক্ষা মাধ্যমিকে বসবেশিউলি। গরিব পরিবারের মেয়ে মাধ্যমিক পরীক্ষা নিয়ে অনেক স্বপ্ন তাঁর, ভালো রেজাল্ট করে উচ্চশিক্ষার স্বপ্ন দেখা শুরু করেছিল শিউলি। কিন্তু বন্যা পরিস্থিতি তাকে কঠোর চিন্তায় ফেলে দেয়। কংসাবতীর বাঁধ ভাঙা জল ভাসিয়ে নিয়ে যায় মাধ্যমিক পরীক্ষার অধিকাংশ বই। কিছু বই বাঁচাতে পেরেছে, তবে বাকি বই জলস্রোত নিয়ে গিয়েছে। বই না থাকার যন্ত্রণায় ক্রমশ দুশ্চিন্তা গ্রাস করছে শিউলিকে। সংবাদ মাধ্যমের কাছে আবেদন জানায় প্রশাসনকে পাশে পাওয়ার।

প্রশাসনের কাছে আবেদন করে এই বন্যা পরিস্থিতির মধ্যে তাদের মত ছাত্র-ছাত্রীদের যথাযথ সাহায্য করে ছাত্রজীবনের সবচেয়ে বড় পরীক্ষা মাধ্যমিকে ভাল রেজাল্ট করার সুযোগ করে দেওয়া হোক। তবে শুধু শিউলি নয় এই এলাকার আরও এক স্কুলছাত্রী অঙ্কিতা দাস। ক্লাস এইটের ছাত্রী। বন্যার জল ভাসিয়ে নিয়ে গেছে তারও বইপত্র। পড়াশুনা নিয়ে দুশ্চিন্তায় রয়েছে অঙ্কিতা। তারও আবেদন ভাসিয়ে নিয়ে যাওয়া বই পত্র সাহায্য করে সুষ্ঠুভাবে পড়াশুনো করার সাহায্যের হাত বাড়িয়ে দিক প্রশাসন। সংবাদমাধ্যমে শিউলিদের আবেদন দেখে এগিয়ে এল প্রশাসন। শিউলি সহ ওই এলাকার ছাত্রছাত্রীদের হাতে বই তুলে দিল পাঁশকুড়া পৌরসভা। ফলে আবারও নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছে শিউলিরা।

বন্যা পরিস্থিতির মধ্যে থেকেও প্রশাসনকে পাশে পেয়ে শিউলি সহ বাকি ছাত্রছাত্রীরা সব ভুলে আবারও নতুন করে পড়াশোনার স্বপ্ন বাঁচিয়ে রাখতে চায়। পাঁশকুড়ার বন্যা পীড়িত এলাকার ছাত্র-ছাত্রীদের পাঁশকুড়া পৌরসভার পাশাপাশি পূর্ব মেদিনীপুর জেলা পুলিশের পক্ষ থেকে বই খাতা তুলে দেওয়ার কাজ শুরু হয়েছে। পুলিশের পক্ষ থেকে জানা যায় ছাত্র-ছাত্রীদের স্বপ্ন হারিয়ে যেতে দেবে না। তাই পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ বন্যা পীড়িত এলাকার ছাত্র-ছাত্রীদের নতুন বই খাতা তুলে দিয়ে তাদের পাশে দাঁড়িয়েছে।

সৈকত শী