বইদুল গ্রামের চৌধুরী বাড়ির দুর্গাপুজো 

Durga Puja 2024: কেটে গিয়েছে বহু বছর! বইদুল গ্রামের চৌধুরী বাড়ির দুর্গাপুজো আজও অমলিন

দক্ষিণ দিনাজপুর: বন্দুক ফাটিয়ে সন্ধি পুজোর রেওয়াজ এখনও চৌধুরী পরিবারের দুর্গাপুজোয় রয়েছে। চলতি বছরে ১১৪ তম বছরে পদার্পণ করল বালুরঘাট ব্লকের নাজিরপুর গ্রাম পঞ্চায়েতের বইদুল গ্রামের এই চৌধুরীর বাড়ি পুজো। যা বহু পুরোনো ইতিহাস বয়ে নিয়ে যাচ্ছে।

পরিবারের বর্তমান সদস্যরা কর্মসূত্রে অন্যান্য জায়গায় চলে গেলেও পুজোর দিনগুলিতে তাঁরা একত্রিত হয়ে থাকেন। পুজোতে আধুনিকতার ছোঁয়া লাগলেও এখনও পর্যন্ত নিয়ম ও নিষ্ঠা সহকারে পুজো হয়ে থাকে চৌধুরী পরিবারে।

আরও পড়ুন: কলেজের পড়াকালীন কেমন ছিলেন সন্দীপ? কীভাবে বদলে ফেলেন জীবনধারা? সতীর্থ বালুরঘাট হাসপাতালের সুপার চাঞ্চল্যকর বয়ান

আরও পড়ুন: মেথি ফোড়নে মটরডালের বড়া…করলার চাপড় ঘণ্ট থাকলে উঠে যাবে এক থালা ভাত! রইল সহজ রেসিপি

বর্তমানে ২৩ ভাই ও তাদের পরিবারের সদস্যরা একত্রিত হন পুজোর কদিন। ১০ টি পরিবার গ্রামে থাকলেও বাকিরা কর্মসূত্রে বাইরে থাকেন। কিন্তু পুজোর দিনগুলিতে পরিবারের প্রতিটা সদস্য একত্রিত হন। সারা বছর বাড়ির দুর্গা পুজোর প্রতীক্ষায় থাকেন চৌধুরী পরিবারের সদস্যরা।

আধুনিকতার ছোঁয়া লাগলেও বনেদিয়ানা বজায় রেখে হয়ে আসছে চৌধুরী পরিবারের পুজো। পরিবারের কুলদেবতা মা দুর্গা। দুর্গার নামে ২৭ বিঘা জমি ও পুকুর রয়েছে। যেখান থেকে প্রতিবছরপুজোর খরচ উঠে আসে। ১১৪ বছরের এই পারিবারিক পুজোয় পূর্ব দিনে যে সমস্ত রীতি রেওয়াজ মানা হত এখনও সেই সমস্ত রীতি রেওয়াজ মেনেই পুজো করা হয়।

সুস্মিতা গোস্বামী