ফটক দাড়া , কার্শিয়াং

Darjeeling Tour: বাইরে দাঁড়ানো ল্যান্ড রোভার, ব্রিটিশ আমেজে মোড়া পাহাড়ি এই রেস্তোরাঁ! এবারের ট্রিপে ঢুঁ মেরে আসুন

দার্জিলিং: উত্তরবঙ্গ মানেই পাহাড়, জঙ্গল এবং নদীর এক অপরূপ মেলবন্ধন। সেই অর্থেই পাহাড় জঙ্গলে ঘেরা মন মুগ্ধ করা এই এই শান্ত শীতল পরিবেশে পরিবেশে কিছুটা সময় কাটাতে দূর-দূরান্ত থেকে ছুটে আসে পর্যটকেরা। উত্তরবঙ্গ যেমন প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর তেমনি উত্তরবঙ্গে রয়েছে বহু পুরনো ঐতিহ্যের ছোঁয়া। পাহাড়ের কোলে ঐতিহ্যবাহী হেরিটেজ এই বাংলো বর্তমানে এক হেরিটেজ রেস্তোরাঁ। দেশ-বিদেশের পর্যটকেরা ছুটির দিনে পাড়ি দেয় এই রেস্তোরাঁ।

জানলে অবাক হবেন ব্রিটিশ আমলের কার্শিয়াংয়ের ব্যারিস্টার পার্সি জন কোকরানের বাড়ি বর্তমানে আস্ত এক রেস্তোরাঁ। এখানে আসলেই আপনার চোখের সামনে ভেসে উঠবে পুরনো দিনের সমস্ত ঐতিহ্যবাহী জিনিস। এই জায়গার বহু ইতিহাস রয়েছে। এমনও শোনা যায় মালদহের চাঁচলের রাজা শহরের গরম থেকে রেহাই পেতে এই জায়গাতেই গরমের ছুটি কাটাতে আসতেন। বর্তমানে ঐতিহ্যবাহী এই রেস্তোরাঁয় দেশ-বিদেশ থেকে বহু পর্যটক ছুটে আসেন পাহাড়ের পদে শান্ত শীতল পরিবেশে এই রেস্তোরাঁয় বসে দু-চোখ ভরে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করবে বলে।

আরও পড়ুনঃ স্টিল-কাচের পাত্রে নয়, নিয়মিত এভাবে জলপানে দ্বিগুন উপকার! কমবে ক্যানসার, সেরিব্রালের প্রবণতা

এখানে এলেই গেটের বাইরে দেখতে পাবেন ঐতিহ্যবাহী হেরিটেজ ল্যান্ডরোভার গাড়ি থেকে শুরু করে পুরনো দিনের গ্রামাফোন টাইপ রাইটার টেলিস্কোপ থেকে শুরু করে ব্রিটিশ আমলের বিভিন্ন আসবাবপত্র। এ প্রসঙ্গে এখানে কর্মরত রবীন্দ্র খান, পুরনো দিনের ঐতিহ্যবাহী হেরিটেজকে ধরে রেখে নতুন করে সাজানো হয়েছে রেস্তোরাঁকে। এখানে এলেই আপনি মর্ডান টাচে অ্যান্টিক ছোঁয়া পাবেন।

আরও পড়ুনঃ রোজ খালি পেটে ১টি পাতা ভেজানো এককাপ সাদা জল! অম্বল-বদহজমের ইতি, একদিনেই হাতেনাতে ফল

ব্রিটিশ আমলের ব্যারিস্টার পার্সি জন কোকরানের নাম অনুসারে এই জায়গার নাম হয়েছে কোকরান প্লেস। এই জায়গায় আসলে যেমন পুরনো দিনের ইতিহাস নিয়ে সেই চোখের সামনে ভেসে উঠবে, তেমনই এই রেস্তোরাঁ বসে খাবার খেতে খেতে দুচোখ ভরে সবুজ পাহাড় আপনার মনকে মুগ্ধ করবে। তাহলে এবার পুজোর ছুটিতে আপনিও ঘুরে আসুন দার্জিলিং যাওয়ার পথে কার্শিয়াংয়ের পাংখাবাড়ি রোডে ফটক দাঁড়ায় অবস্থিত হেরিটেজ এই ব্রিটিশ আমলের রেস্তোরাঁ থেকে।

সুজয় ঘোষ