কাশিমবাজার রাজবাড়ির দুর্গাপুজো 

Durga Puja 2024: কাশিমবাজার ছোট রাজবাড়ির প্রাচীন দুর্গাপুজো! আজও আরাধনা হয় রীতি মেনে

মুর্শিদাবাদ: প্রাচীন ঐতিহ্য মেনে আজও কাশিমবাজার রাজবাড়িতে পূজিত হন মা দুর্গা। মুর্শিদাবাদের বনেদিবাড়ির পুজোগুলির মধ্যে অন্যতম কাশিমবাজারের ছোট রাজবাড়ির পুজো। সেই রাজাও নেই, নেই সেই রাজ্যপাট। কিন্তু যা আছে তা হল ঐতিহ্য এবং পরম্পরা। সেই ঐতিহ্যই বাঁচিয়ে রেখেছে কাশিমবাজারের রায় বাড়ির পুজোকে।

১৭৪০ সালে রেশমের ব্যবসায়ী দীনবন্ধু রায় অধুনা বাংলাদেশের ফিরোজপুর থেকে ব্যবসার জন্য এসেছিলেন কাশিমবাজারে। পরে এই কাশিমবাজারেই বসবাস করতে আরম্ভ করেন তিনি। ব্রিটিশ সরকার দীনবন্ধু রায়কে রেশম কুটিরের প্রধান হিসাবে ঘোষণা করে।

ব্রিটিশ সরকার আনুকূল্যে ফুলেফেঁপে ওঠে ব্যবসা। ১৭৯৩ ব্রিটিশ সরকার রায় পরিবারকে জমিদারি স্বত্ব দেয়। মুর্শিদাবাদের কাশিমবাজারের ছোট রাজবাড়িতে তার পর থেকেই শুরু হয় দুর্গাপুজো। এই বাড়ির উত্তরসূরিরা এখন শহর নিবাসী। কিন্তু বছরের এই সময়টা জেগে ওঠে এই জমিদার বাড়ি।

রায়বাড়ির বর্তমান প্রজন্ম প্রশান্ত রায়ের তত্ত্বাবধানে সাজসাজ রব পড়ে যায় এই ক’টা দিন। সেবায়েত গোপাল রায় জানিয়েছেন, প্রাচীন নীতি মেনে সপ্তমী থেকে নবমী পর্যন্ত তিনদিন এখানে কুমারী পুজো হয়, যা রাজবাড়ির মহিলারা করেন। বর্তমানে ঐতিহাসিক এই কাশিমবাজার ছোট রাজবাড়ি দুর্গাপুজো দেখতে বহু দুর দুরন্ত থেকে মানুষ আসেন।

কৌশিক অধিকারী