কলেজ পড়ুয়া তৈরি করছেন প্রতিমা 

Durga Puja 2024: হাতেখড়ি স্কুলজীবনে, দশভুজার মূর্তি তৈরি করে পড়াশোনার খরচ যোগাড় কলেজছাত্রের

সৌভিক রায়, বীরভূম: সামনেই বাঙালির শ্রেষ্ঠ পুজো দুর্গাপুজো।আর হাতে গোনা মাত্র কয়েক দিনের অপেক্ষা।ইতিমধ্যেই ঠাকুরদালানের এক কোণে সেজে উঠছে উমার মৃন্ময়ী মূর্তি। শিল্পীর হাতে ধীরে ধীরে প্রাণ পাচ্ছেন মাটির প্রতিমা। তবে মাটির প্রতিমা মূলত তৈরি করেন মৃৎশিল্পীরা।কিন্তু বীরভূমে কলেজ ছাত্রের হাতে সেজে উঠছেন দেবী দশভুজা। সিউড়ির চৌরঙ্গী ক্লাবের পুজোয় এই বছরের শিল্পী কলেজছাত্র মনোজ সাধু।সিউড়ির বাজারপাড়া এলাকার বিদ্যাসাগর কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র।

স্কুলজীবন থেকে প্রতিমা তৈরি করা শিল্পীদের কাছে থেকে শিখেছেন।ছোট থেকে বড় প্রতিমা তৈরি করার কাজ প্রথম হাতেখড়ি হয় বাগদেবীর মূর্তি তৈরি করে। তারপরেই শুরু হয় মা কালী,লক্ষ্মী-সহ একাধিক প্রতিমার কাজ।সেগুলি আবার বাজারে বিক্রিও করেন বিক্রি করে যে অর্থ উপার্জন হয়, সেটি তার পড়াশোনা এবং সংসারের কাজে ব্যবহার করেন। অভাব অনটনের মধ্যে সংসার চললেও নিজের পড়াশোনার অর্থ এই ঠাকুর তৈরি করে যোগাড় করে ফেলেন।

তাই এবারও সিউড়ির স্বনামধন্য  চৌরঙ্গি ক্লাবের দুর্গা প্রতিমার রূপ দিচ্ছেন সিউড়ির বিদ্যাসাগর কলেজের দ্বিতীয় বর্ষের এই ছাত্র। তাঁর এই প্রতিমার কারুকার্য দেখিয়ে অবাক করে দিয়েছেন বীরভূমের সদর শহর সিউড়ির বাসিন্দাদের। তবে এবারে চৌরঙ্গির ক্লাবের থিম দুর্গা দর্পণ। গোটা থিম ভাবনাটি কলেজ পড়ুয়ারা অর্থাৎ ছাত্ররা মিলেই এই থিম ভাবনা এবং গোটা কারুকার্য করছেন চৌরঙ্গী ক্লাবের জন্য।

আরও পড়ুন : এ বছর কোজাগরী লক্ষ্মীপুজো কবে? কত ক্ষণ থাকছে পূর্ণিমা তিথি? জানুন দিনক্ষণ, শুভ মুহূর্ত

প্রসঙ্গত পাঁচজন ছাত্র মিলে তৈরি করছেন থিম এবং তার পাশাপাশি প্রতিমা তৈরি। তাঁরা প্রায় একমাস থেকে শুরু করেছে এই থিম এবং প্রতিমা তৈরির কাজ। তাই এই থিম এবং প্রতিমা দর্শনের অপেক্ষায় রয়েছে সিউড়ির বাসিন্দা থেকে শুরু করে কলেজ পড়ুয়ারা।