জোর কদমে চলছে মণ্ডপসজ্জা

Durga Puja 2024: ময়নাগুড়ির দুর্গাপুজায় এবার নতুন মাত্রা কলকাতার শিল্পীদের! রং তুলিতে উত্তরবঙ্গের চিত্র

জলপাইগুড়ি: পিছিয়ে নেই মহিলারাও! পুরুষদের কাঁধে কাঁধ মিলিয়ে কাজের যেকোনও পরিসরে মহিলারাও যে সুদক্ষ তারই প্রতিচ্ছবি ফুটে উঠল জলপাইগুড়িতে। আসন্ন দুর্গা পুজার মন্ডপ সজ্জায় সামিল কলকাতা থেকে আগত মহিলা শিল্পী! তাদের তুলির টানেই সেজে উঠছে জলপাইগুড়ি ময়নাগুড়ির পশ্চিমপাড়া দুর্গাবাড়ি সার্বজনীন দুর্গাপুজা কমিটির পুজো মন্ডপ।

আরও পড়ুন: ‘গাঁও কি রসুই’-এ ফাটাফাটি সব রান্না, কোথায় হল এমন অভিনব রান্না প্রতিযোগিতা?

ঐতিহ্যবাহী সাবেকি পুজোতেও থিমের ছোঁয়া! জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ির পশ্চিমপাড়া দুর্গা বাড়ি সার্বজনীন দুর্গাপূজা কমিটি। এ বছর দুর্গা পুজোর ৮০তম বর্ষে ‘দেখনয়ন ভরে’ থিমে সাজানো হচ্ছে জোর কদমে। মূলত, উত্তরবঙ্গের মনোরম দৃশ্য ও বাংলার সমৃদ্ধ সংস্কৃতি এই মণ্ডপে ফুটে উঠছে। কোচবিহারের রাজবাড়ি এছাড়াও রাজবংশীদের সংস্কৃতি গামছা এবং ত্রিস্তাবলির পুজো সহ উত্তরবঙ্গের কৃষ্টি কালচার তুলে ধরার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে শিল্পীরা, এমনটাই জানান উদ্যোক্তারা।

কলকাতা থেকে আসা চিত্রশিল্পী সজল পালের নেতৃত্বে এবং আলিপুরদুয়ারের শিল্পী স্নেহাংশুশেখর বিশ্বাসের তত্ত্বাবধানে এই কাজ চলছে। পুরুষদের পাশাপাশি নারী শিল্পীরাও মণ্ডপ সাজাতে অংশ নিচ্ছেন। নানা রঙ ও ফ্যাব্রিক ব্যবহার করে তারা উত্তরবঙ্গের বিভিন্ন দর্শনীয় স্থানের ছবি আঁকছেন। পশ্চিমপাড়া দুর্গা বাড়ির স্থায়ী মন্দিরে সাবেকি প্রতিমা তৈরি হচ্ছে। এই মন্দিরটি পুজোর সময় ময়নাগুড়ির বাসিন্দাদের মিলনস্থল হয়ে ওঠে।

সুরজিৎ দে