মায়া মালাকার 

Durga Puja 2024: নিজের গয়না বন্ধক দিয়েছেন অভাবে, দুর্গা প্রতিমার জন্য গয়না বানাচ্ছেন কালিয়াগঞ্জের মায়া

কালিয়াগঞ্জ: নিজের গয়না বন্ধক দিয়ে দেবী দুর্গার জন্য গয়না বানিয়ে চলছেন কালিয়াগঞ্জের মায়া মালাকার। ছয় দশক ধরে প্রতিমার অলঙ্কার তৈরি করছেন কালিয়াগঞ্জের মায়া। সদ্য স্বামী মারা গিয়েছেন, তাই পুঁজি না থাকায় নিজের গয়না বন্ধক রেখেই স্বামীর স্মৃতি বাঁচিয়ে রাখতে ছেলেকে নিয়ে রাত-দিন এক করে প্রতিমার অলংকার বানাচ্ছেন।

কালিয়াগঞ্জ সাহা পাড়ার মালাকার পরিবার এই পরিবারের সুনীল মালাকারের হাতের তৈরি গয়না একসময় দেশ-বিদেশে পাড়ি দিত। যদিও সম্প্রতি প্রয়াত হয়েছেন সুনীল মালাকার তবুও এই অলংকার তৈরির কাজ থেমে না রেখে জোড় কদমে ছেলেকে নিয়েই দেবীর অলংকার তৈরি করছেন মায়া দেবী।

আরও পড়ুনঃ পুজোয় মদ্যপানের প্ল্যান থাকলে চাটে কী খাবেন, কী নয়? এই ৭ জনপ্রিয় স্ন্যাকস ভয়ঙ্কর ক্ষতি করতে পারে

মায়া মালাকারের ছেলে রবি মালাকার জানান, বাবা সারা বছর শোলার সাজ তৈরি করতেন। তিন মাস আগে তার মৃত্যুর পর আমি ও মা হাল ধরেছি। প্রতিমার একটি সাজের সেট ৩০০০ টাকায় বিক্রি হয়। বাবার হাতের কাজগুলোই আমরা ধরে রাখার চেষ্টা করছি।

আরও পড়ুনঃ সামান্য অনিয়মেও অম্বল-বুক জ্বালা! রোজের কোষ্ঠকাঠিন্যের যন্ত্রণায় অতিষ্ট? কমলা এই মিষ্টি ফলের বীজ ভুলেও ফেলবেন না, কীভাবে খাবেন জানুন

জানা গিয়েছে, জলাভূমিতে জন্মানো শোলার গাছের কাণ্ড শুকিয়ে তৈরি করা হয় দেবীর অলংকার। কাঁচামালের দাম বেড়ে যাওয়ায় চাহিদা কম এই শিল্পের। মায়া মালাকার জানান, স্বামীর স্মৃতি বাঁচিয়ে রাখতেই এই অলংকার তৈরীর কাজ আবারও শুরু করেছি। বিভিন্ন পুজো উদ্যোক্তারা বাড়ি থেকে এসে পুজোর সাজ কিনে নিয়ে যাচ্ছেন।

পিয়া গুপ্তা