লালপোল

Bangla Video: শেষের পথে লালপোল তৈরির কাজ, জুড়ে গিয়েছে সেতুর দুই প্রান্ত 

: একেবারে শেষের পথে লালপোল তৈরির কাজ। ইতিমধ্যে জুড়ে গিয়েছে সেতুর দুই প্রান্ত। এর ফলে অতি উৎসাহী কিছু মানুষজন এখন থেকেই সেতু দিয়ে হাঁটা শুরু করে দিয়েছেন। সেতুর দুই প্রান্তের সংযোগ স্থাপন হওয়ায় খুশি সকলেই। আর অল্প কিছুটা কাজ হলেই সেতুটি ব্যবহারের উপযোগী হয়ে উঠবে। এই সেতু তৈরির পর ডায়মন্ড হারবারের যানজট সমস্যার অনেকটাই সমাধান হবে বলে আশাবাদী সকলেই।ডায়মন্ডহারবারের ব্রিটিশ আমলের ঐতিহাসিক নিদর্শন গুলির মধ‍্যে অন‍্যতম নিদর্শন ছিল লালপোল।

আরও পড়ুন: ৭০ বছরের হাতে রঙ! ক্ষীণ হয়নি সৃষ্টিশীলতা! তাঁর হাতেই রূপ পাচ্ছে দেবী দুর্গা

ইংরেজরাই যাতায়াতের সুবিধার জন‍্য এই লালপোল নির্মাণ করেছিলেন। তবে দীর্ঘদিন হয়ে যাওয়ায় সেই লালপোলের ধারণ ক্ষমতা কমে যায়।সেকারণে ডায়মন্ডহারবারের এই লালপোলটিকে ভেঙে ফেলা হয় প্রশাসনের পক্ষ থেকে। এরপর সেখানে শুরু হয় নতুন ভাবে লালপোল নির্মাণের কাজ। লালপোল আদতে একটি সেতু।

এই সেতু ইংরেজরা নির্মাণ করেছিলেন। লোহার কাঠামোর উপর নির্মিত হয়েছিল এই সেতু। দীর্ঘদিন হয়ে যাওয়ায় এই সেতুর লোহার পিলারগুলিতে মরিচা পড়ে। ফলে ক্ষয়প্রাপ্ত হতে থাকে সেতু।তাছাড়া এই সেতুর চলাচলের জায়গাও ছিল সরু। এই সমস্ত কিছু মাথায় রেখে ডায়মন্ডহারবারের লালপোল ভেঙে ফেলা হয়। এই সেতু তৈরির পর ডায়মন্ডহারবার ফকিরচাঁদ কলেজ ও ডায়মন্ডহারবার মহাকুমা আদালতে যাতায়াত করা আরও সহজ হয়ে উঠবে। নবনির্মিত এই লালপোল ডায়মন্ড হারবারের এক নতুন দিনের সূচনা করবেন বলে জানিয়েছেন ডায়মন্ড হারবার পৌরসভার চেয়ারম্যান প্রণব দাস। খুব শীঘ্রই এই সেতু সকলের জন্য খুলে যাবে বলে জানিয়েছেন তিনি‌।

নবাব মল্লিক