সুন্দরবনের রান্না প্রতিযোগীতা 

Cooking Competition: ‘গাঁও কি রসুই’-এ ফাটাফাটি সব রান্না, কোথায় হল এমন অভিনব রান্না প্রতিযোগিতা?

দক্ষিণ ২৪ পরগনা: গ্রামের রান্না ঘর বা ‘গাঁও কি রসুই’ কর্মসূচির অন্তর্গত স্বাদের দারুণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হল সুন্দরবনের প্রত্যন্ত গ্রাম বাসন্তীর কুলতলিতে। মূলত শহর ভিত্তিক এই ধরনের রান্নার প্রতিযোগিতা হয়ে থাকে। কিন্তু এবার ভারত পেট্রোলিয়ামের উদ্যোগে মহিলাদের রান্নার প্রতিযোগিতা অনুষ্ঠিত হল সুন্দরবনে।

বাসন্তী ব্লকের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৬০ জন মহিলা ৩০ টি গ্রুপে অংশগ্রহণ করেছিলেন। এছাড়া এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অন্তত দু’হাজার মহিলা। গ্যাসে রান্নার ক্ষেত্রে কী কী সাবধানতা অবলম্বন করতে হয় সেও এদিন মহিলাদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়। সুন্দরবনের গ্রামীণ মহিলাদের এলপিজি গ্যাসের ব্যবহারের বিভিন্ন সচেতনতার উদ্দেশে এদিনের এই অনুষ্ঠান আয়োজন করা হয়।

আরও পড়ুন: আরজি করের ধর্ষণ-খুনেও বাংলাদেশ মডিউল? বিস্ফোরক অভিযোগ আইনজীবীর! বন্ধ খামে বিস্তারিত চাইল সিবিআই

যেখানে কুইজ প্রতিযোগিতা, রান্নার প্রতিযোগিতা-সহ বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। তবে সবচেয়ে বেশি উৎসাহ ছিল রান্নার প্রতিযোগিতায়। প্রতিযোগিতায় অংশ নেওয়া এক মহিলা তিনি জানান বাড়িতে রান্নার কাজ করে সংসার চালান। তাঁর কথায়, ‘আমি প্রতিযোগিতায় প্রথম-দ্বিতীয় কিছু হতে পারিনি। কিন্তু সবার সঙ্গে রান্নার লড়াইয়ে নেমে অনেক কিছু শিখলাম। প্রতিযোগিতার জন্যই স্পেশ্যাল রান্না করেছিলাম সয়া চিংড়ি।’

আরও পড়ুন: চুল পড়ে পাতলা হয়ে যাওয়া আটকাতে কী করবেন? কী করলে চুলের ঘনত্ব বাড়ে? রইল সহজ টিপস

এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে সুন্দরবনের মহিলাদের এলপিজি গ্যাসের ব্যবহারে বিষয়ে নানান পাঠ দেওয়া হল। সেই সঙ্গে এই অনুষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতাও রাখা হয়েছিল কারণ, যাতে মহিলাদের এই সচেতনতা অনুষ্ঠানে অংশগ্রহণ করতে অনীহা না আসে। সেই সঙ্গে এদিনের এই অনুষ্ঠানের বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা ছাড়াও উপস্থিত হওয়া প্রায় দু’হাজার মহিলাকে উপহার দেওয়া হয়।

সুমন সাহা