ধসের কারণে গভীর গর্তের সৃষ্টি

West Bardhaman News : ১৫ বছরের পুরানো জায়গায় আবার ধস! ফাঁকা জায়গা ভরাট না হওয়ায় কি বারবার বিপত্তি?

অন্ডাল, পশ্চিম বর্ধমান : গত ১৫ বছর আগে দেখা গিয়েছিল বিশাল ধস। বিদ্যালয়ে ভবনের পাশে সৃষ্টি হয়েছিল বিশাল গর্তের। পড়ুয়াদের নিরাপত্তার কথা ভেবে পরিত্যক্ত ঘোষণা করা হয়েছিল বিদ্যালয়টি। কিন্তু সেই পুরানো বিপদ যে আবার নতুন করে ঘুরে আসবে, এমনটা কেউ বুঝতেও পারেননি। সেই পুরানো জায়গাতেই আবার নেমেছে ধস।

অন্ডালের জামবাদ এলাকা। এখানেই গত ১৫ বছর আগে একটি হিন্দি বিদ্যালয়ের পাশে বিশাল আকারের ধস নেমেছিল। সে সময় আতঙ্কিত হয়ে পড়েছিলেন স্থানীয়রা সকলে। তারপর খনি অঞ্চলের বিভিন্ন জায়গায় ছোট বড় নানা ধসের ঘটনা সামনে এসেছে। বহু মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। কিন্তু আবার ১৫ বছর আগের পুরানো সেই জায়গায় ধস নামতে দেখা গিয়েছে। যার জেরে আতঙ্কিত স্থানীয়রা সকলেই। প্রশ্ন তুলছেন, কেন বারবার একই জায়গায় ধসের ঘটনা সামনে আসছে।

আরও পড়ুন : চোখে দেখা যায় না দুর্ভোগ, মুক্তির উপায় খুঁজছে এনএইচএআই

স্থানীয়রা জানিয়েছেন, জামবাদের ওই এলাকায় একসময় কয়লা খনি ছিল। যদিও সেটি বর্তমানে পরিত্যক্ত। তাদের অভিযোগ, কয়লা উত্তোলন করা হয়ে গেলেও ফাঁকা জায়গা ভালভাবে ভরাট করা হয়নি। ফলে ওই জায়গার মাটি আলগা হয়ে আছে। সম্প্রতি নিম্নচাপের জেরে টানা কয়েকদিন বৃষ্টি হয়েছে শিল্পাঞ্চলজুড়ে। তার ফলে আবার আলগা মাটি ধসে গিয়েছে বলে দাবি করছেন তারা।

আরও পড়ুন : বন্যা প্রতিরোধের জলাধারই ভাসিয়ে দিচ্ছে! জমিজটই কি দুঃখের কারণ দামোদরের?

যদিও এই ঘটনার খবর পেয়ে ইসিএল কর্তৃপক্ষের সেফটি আধিকারিক ঘটনাস্থলে হাজির হয়েছিলেন। ইতিমধ্যেই নিরাপত্তার স্বার্থে ধস কবলিত ওই জায়গাটিকে ঘিরে ফেলা হয়েছে। দ্রুত জায়গাটি বালি ভরাট করে বন্ধ করা হবে বলে জানা গিয়েছে ইসিএলের তরফ থেকে। কিন্তু শুধু একটি বা দুটি ঘটনা নয়, খনি অঞ্চলের বিভিন্ন এলাকায় বারবার ধসের ঘটনা সামনে আসছে। যার ফলে পুজোর আগে আতঙ্কিত খনি এলাকার মানুষ।

নয়ন ঘোষ