বিশ্বের সর্ববৃহৎ দূর্গা প্রতিমা

112 Feet Durga Puja 2024: রানাঘাটের ১১২ ফুটের দুর্গাপুজো হচ্ছে না! মামলা লড়ার টাকা নেই বলে চরম সিদ্ধান্ত কর্মকর্তাদের

রানাঘাট: মামলা লড়ার টাকা নেই তাই এবছর পুজো না করার সিদ্ধান্ত নিলেন রানাঘাটে ১১২ ফুটের পুজো কর্মকর্তারা। মহালয়ার দিন সকালেই পুজো বন্ধ করার সিদ্ধান্তের কথা জানালেন উদ্যোক্তারা। সূত্রের খবর, বিশ্বের সর্ববৃহৎ দূর্গা প্রতিমা তৈরি করে তাক লাগাতে চেয়েছিলেন রানাঘাটের কামালপুর এলাকার অভিযান সংঘের সদস্যরা। কিন্তু তা করতে গিয়েই তারা পড়ে যান আইনের জটিলতায়। এবং পরিশেষে তারা ১১২ ফুট উচ্চতার দুর্গাপুজো না করার সিদ্ধান্তই নিলেন।

জীবনহানির আশঙ্কায় পুজোর অনুমতিতে দেননি জেলাশাসক। ৩ গ্রামের ৮৬০০ মানুষ সম্পূর্ণ ভাবে জরুরি পরিষেবা থেকে বঞ্চিত থাকবে রাস্তা বন্ধ থাকায়। ২০১৫ সালে দেশপ্রিয় পার্কের ৮৮ ফুট দুর্গার ভিড়ে পদপিষ্ট হয়ে আহত হয় ১১ জন, বন্ধ করতে হয় পুজো। চাষ জমির উপর মণ্ডপ, বৃষ্টি হলে সমস্যা আরও বাড়বে, রিপোর্টে এমনই উল্লেখ করেন জেলাশসক।

আরও পড়ুন: বাংলাদেশকে হারানোয় টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিলে বিরাট বদল! কীভাবে ফাইনালে উঠতে পারবে ভারত?

পুজোর এক উদ্যোক্তা জানাচ্ছেন, আদালত থেকে জেলাশাসকের কাছে পাঠিয়েছিলেন আমাদের, যাতে বিষয়টি নিয়ে বিবেচনা করে দেখা হয়। এই পুজোর প্রধান উদ্দেশ্য ছিল গোটা গ্রামটিকে মানুষের সামনে তুলে আনার। গ্রামের পরিকাঠামোগত উন্নয়ন ঘটত এই পুজোর মাধ্যমে, তার কারণ গ্রামের ছেলে মেয়েরাই পুজোর কাজকর্ম সমস্ত কিছু করছিলেন। এখনও পর্যন্ত ৬০ লক্ষ টাকা খরচ হয়েছে যার সমস্তটাই গ্রামবাসীদের টাকা। কিন্তু আদালতে যাওয়ার মতো গ্রামবাসীদের কাছে পর্যাপ্ত পরিমাণে আর টাকা নেই এমনকা চাঁদা দেওয়ার মত পরিস্থিতিটুকুও তাদের নেই।

আরও পড়ুন: শেষ হল বর্ষার মরশুম, কোথায় কতটা বৃষ্টি হল এবার? বড় ঘোষণা আবহাওয়া দফতরের

উল্লেখ্য রানাঘাটের ওই গ্রামের বেশিরভাগ মানুষই কৃষক। তাদের পক্ষে এত টাকা জোগাড় করা মূল সমস্যা বলে জানাচ্ছেন পুজোর কর্মকর্তারা। ইতিমধ্যেই পুজো করার জন্য বহু টাকা খরচা হয়ে গিয়েছে তাদের। শুধু টাকাই নয়, প্রায় ৪০ বিঘা চাষের জমি পুজো না করার জন্য ছেড়ে দিয়েছিলেন তারা। তবে এই মুহূর্তে আদালতে মামলা করার মত পর্যাপ্ত অর্থ তাদের কাছে নেই বলেই এ বছর ১১২ ফুটের দুর্গাপূজো করার থেকে পিছিয়ে আসার সিদ্ধান্ত নিলেন কর্মকর্তারা, এমনটা জানা যাচ্ছে সূত্র মারফত। বৃহস্পতিবার ফের মামলার শুনানি হাইকোর্টে। পুজো বন্ধ করার সিদ্ধান্ত ইতিমধ্যেই উকিলের মারফত ওরা হাইকোর্টে পাঠিয়ে দিয়েছে পুজো কমিটি। যেহেতু মামলা ওরা তুলে নিচ্ছেন, সেই কারণে বৃহস্পতিবার হাইকোর্টে যাওয়ার আর কোনও প্রয়োজন নেই।

দুর্গা পুজো ২০২৪, ফিচার , পুজো 360, পুজো ইন্টিরিয়র, পুজোর রেসিপি, দুর্গা পুজোর ভ্রমণ, বনেদি বাড়ির পুজো, জেলার পুজো, অন্য পুজো