নবরত্ন বিরিয়ানি, মোরগ পোলাও

Durga Puja Recipes 2024: সস্তায় কাতলা মাছের ভিন্দালু, মোরগ পোলাও থেকে নবরত্ন বিরিয়ানি! পুজোয় হাজির হবে আপনার বাড়ির টেবিলে

নীলাঞ্জন বন্দ্যোপাধ্যায়, বাঁকুড়া: পুজোর দিনগুলোতে নিরামিষ খান? আবার বিরিয়ানি ছাড়াও এক মুহুর্ত চলতে পারেন না! তাহলে আর চিন্তা নেই। বাঁকুড়ার রান্নাপ্রিয় গৃহবধূ নিয়ে এসেছেন সুস্বাদু নিরামিষ স্বাস্থ্যকর নবরত্ন নিরামিষ বিরিয়ানি। যাঁরা ননভেজ পছন্দ করেন তাদের জন্য থাকছে বাংলাদেশি ক্লাসিক “মোরগ পোলাও”। আবার থাকছে ঠাকুরবাড়ির বিভিন্ন বনেদি রান্না। তাও আবার আপনার বাড়িতেই পৌঁছে যাবে এই খাবারগুলি। দাম ১১০ থেকে ২২০ পর্যন্ত। বাঁকুড়ায় আপনার বাড়িতে বসে পেয়ে যাবেন এই খাবারগুলি পুজোর দিনগুলিতে।

প্রথমত এই নবরত্ন বিরিয়ানি কী? কেন এই নাম? ভাল গুণগত মানের সরঞ্জাম দিয়ে তৈরি এই বিরিয়ানিতে ব্যবহার করা হয় সরষের তেল এবং ঘি। নবরত্ন ভেজ বিরিয়ানিতে থাকছে আলু, ক্যাপ্সিকাম, টমেটো, বিন্স,কাজু, , পনির, মাশরুম,কিশমিশ,গাজর ছাড়াও অনেক কিছু। রয়েছে ভরপুর ঘিয়ের গন্ধ। একদম শূন্য পুঁজি নিয়ে “ক্লাউড কিচেন” খুলেছিলেন শাশ্বতী হালদার সরকার। যার জনপ্রিয়তা পৌঁছেছে অন্য মাত্রায়। পার্টি হোম ডেলিভারি এবং কেটারিং-এর সার্ভিস দেয়া ছাড়াও পুজোয় থাকছে নতুন চমক।

ষষ্ঠী থেকে অষ্টমী পর্যন্ত নিরামিষে থাকছে ঠাকুরবাড়ির বিভিন্ন রান্না। যে পদ গুলির কথা রবীন্দ্রনাথের লেখা বিভিন্ন উপন্যাসে শোনা যায়, সেই পদগুলি এবার পাওয়া যাবে বাঁকুড়ায়। তাও আপনার বাড়িতে বসে। উল্লেখযোগ্য পদ গুলি হল,ঠাকুরবাড়ির মটর ডালের মুইঠ্যা, ঠাকুরবাড়ির মুগডালের তরকারি এবং মোচার পাতুরি। নবমী থেকে দ্বাদশী পর্যন্ত থাকছে আমিষের বিভিন্ন পদ। যেমন বিশেষ আকর্ষণের তালিকায় থাকছে ঠাকুরবাড়ির কাতলা মাছের ভিন্দালু, মোরগ পোলাও ,দম মুরগির রসা। সবচেয়ে অবাক করা বিষয় হল খাবারের দাম।

আরও পড়ুন : একাধিক বাংলা সিনেমার শুটিং স্পট! সাবেকি পুজোর স্বাদ পেতে আসুন এই কবিরাজবাড়িতে

শাশ্বতী হালদার সরকারের “আহারে বাহারে শাশ্বতীতে” পুজোর এই পদগুলির মূল্য থাকছে, ১১০ টাকা থেকে ২২০ টাকার মধ্যে। বিরিয়ানি এবং মোরগ পোলাওয়ের পর ঠাকুরবাড়ির বিভিন্ন পদ ছাড়াও ভেজ ননভেজ বাঙালি থলি এবং বাঙালির শেষ পেতে চাটনি। থাকছে বাঁকুড়াবাসীর ইমোশন পোস্ত। শেষ পাতে তেঁতুল ও চাটনি।

দুর্গা পুজো ২০২৪,  ফিচার ,  পুজো 360,  পুজো ইন্টিরিয়র,  পুজোর রেসিপি, দুর্গা পুজোর ভ্রমণ, বনেদি বাড়ির পুজো, জেলার পুজো, অন্য পুজো