নতুন ভোটার পুরুলিয়ায়

Lok Sabha Election 2024: ৬০ হাজার নতুন ভোটারের রায় কোন দিকে? পুরুলিয়ায় হিসেবে ব্যস্ত সব পক্ষ

পুরুলিয়া: দোরগোড়ায় লোকসভা নির্বাচন। নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে সর্বত্র। কেউ কাউকে এক ইঞ্চি জমি ছাড়তে নারাজ। ভোট বক্সে নতুন ভোটারদের ভূমিকা যথেষ্ট তাৎপর্যপূর্ণ। কারণ নতুন ভোটারদের উপরেই অনেকখানি নির্ভর করছে নির্বাচনী ফলাফল। একই অবস্থা পুরুলিয়া জেলায়।

আর‌ও পড়ুন: মধু সংগ্রাহকদের পাশে সরকার, দিল জীবন বিমা

এই মুহূর্তে জেলাজুড়ে চলছে ভোটের প্রস্তুতি। এবার পুরুলিয়াতে ১৮ থেকে ২০ বছর বয়সের মধ্যে নতুন ভোটারের সংখ্যা প্রায় ৬০ হাজার। এই বিপুলসংখ্যক ভোট কোন দিকে যাবে সেই নিয়েই জল্পনা তুঙ্গে উঠেছে। পুরুলিয়া জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, তরুণ অর্থাৎ ১৮ থেকে ২০ বছর বয়স পর্যন্ত এই জেলায় নতুন ভোটারের সংখ্যা এবার ৫৯ হাজার ৬১২ জন।

এই ভোট নিজেদের পক্ষে টানতে এখন থেকেই ঘুঁটি সাজানো শুরু করে দিয়েছে শাসক-বিরোধী সব পক্ষই। তৃণমূল থেকে বিজেপি, সিপিএম থেকে কংগ্রেস সব রাজনৈতিক দলই বলছে, ওই ভোট যাবে তাদের পক্ষে। এমনকি আদিবাসী কুড়মি সমাজও মনে করছে তরুণ ভোটের অধিকাংশই তাদের পক্ষে যাবে। তার জন্য নানান ব্যাখ্যা দিচ্ছেন সকলে। এ বিষয়ে পুরুলিয়া জেলা তৃণমূলের সভাপতি সৌমেন বেলথরিয়া বলেন, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিভিন্ন প্রকল্পের মধ্য দিয়ে স্বনির্ভরতা দিশা দেখিয়েছেন। এর থেকেই বুঝে নিন তরুণ ভোটার কোন দিকে ভোট দেবেন।

অন্যদিকে পুরুলিয়া জেলা বিজেপির সভাপতি বিবেক রাঙ্গা বলেন, তরুণ প্রজন্ম মানেই জাতীয়তাবাদী। তাদের চোখে অনেক স্বপ্ন। ওই স্বপ্ন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পূরণ করছেন বিকশিত ভারতের মধ্য দিয়ে। ফলে তরুণ প্রজন্ম তা দেখছে। ফলে নিশ্চিতভাবে ওই ভোট আমাদের দিকে পড়বে।আদিবাসী কুড়মি সমাজ বলছে, প্রায় ৬০ হাজার ওই তরুণ ভোটারের মধ্যে কুড়মি জনজাতির তরুণ-তরুণী রয়েছেন। ওই ভোট তো সমাজের ভোট। তাছাড়াও বেকার ইস্যুতে ওই ভোট আদিবাসী কুড়মি সমাজের প্রার্থীর দিকে যাবে।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

অর্থাৎ এই নতুন ভোটারদের নিয়ে পুরুলিয়ার রাজনৈতিক মহলের জল্পনা তুঙ্গে। নতুন এই ৬০ হাজার ভোটার চিন্তার ভাঁজ ফেলেছে সমস্ত রাজনৈতিক দলগুলির মধ্যে। ‌রাজনৈতিক দলগুলির জল্পনা যাই হোক না কেন, এই নতুন ভোটারদের মনে যথেষ্ট উন্মাদনা দেখা গিয়েছে গণতন্ত্রের উৎসবে প্রথমবার অংশ গ্রহণ করার জন্য।

শর্মিষ্ঠা ব্যানার্জি