ফাইবার মূর্তি

Fiber Statue: মতুয়া মেলার আগে ফাইবারের মূর্তির চাহিদা তুঙ্গে

উত্তর ২৪ পরগনা: আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। তারপরই ঠাকুরনগরে শুরু হবে মতুয়া ধর্মের সবচেয়ে বড় বারুনি মেলা ও স্নান। মতুয়া ধর্মালম্বীদের আরাধ্য দেবতা হলেন হরিচাঁদ-গুরুচাঁদ ঠাকুর ও শান্তিমাতা বীণাপাণি দেবী। আর তাই এই বারুনি মেলার আগে ঠাকুরবাড়ি পার্শ্বস্থ মূর্তি তৈরির কারখানায় রাত দিন ধরে চলছে ফাইবারের মূর্তি তৈরির কাজ।

উত্তর ২৪ পরগনা জেলা ছাড়াও পার্শ্ববর্তী জেলাগুলো থেকেও শিল্পিরা এসে দীর্ঘ কয়েক মাস ধরে এই কাজ চালিয়ে যাচ্ছেন ঠাকুরনগরে। ফাইবার দিয়ে তৈরি করা হচ্ছে ছোট-বড় নানা আকৃতির মূর্তি। রাজ্যে পাশাপাশি ভিন রাজ্যেও এই মূর্তির চাহিদা রয়েছে বলে জানান শিল্পী। অর্ডার মেলায় নানা রকমের ফাইবারের এই মতুয়া ধর্মালম্বী মানুষদের আরাধ্য দেবতার মূর্তি তৈরি করছেন শিল্পীরা। বারুনি মেলা সামনে থাকায় কাজের চাপ এখন অনেকটাই বেশি বলে জানালেন তাঁরা।

আর‌ও পড়ুন: ভোটের আগেই ভোট! স্কুলে ইভিএমে রায়দান খুদেদের

২০০০ থেকে শুরু করে ১৫ হাজার বা তার অধিক দামেও বিক্রি হয় এই ফাইবারের মূর্তিগুলো। তবে দামের বিষয়টি নির্ভর করে আকার আকৃতির উপর। মাটির উপর ফাইবারের ছাঁচ তৈরি করে বিশেষ পদ্ধতিতে তৈরি হয় এই মূর্তি। এক একটি মূর্তি তৈরিতে সময় লাগে পাঁচ থেকে ছয় দিন। সারা বছর অন্যান্য দেব দেবীর মূর্তির চাহিদা থাকলেও বারুনি মেলা ও ঠাকুরবাড়ির বিশেষ স্নান পর্বকে ঘিরে এই মূর্তির চাহিদা বহু অংশে বেড়ে যায়। আর তাই লাভের মুখ দেখার জন্যই এখন এই মূর্তি তৈরিতে ব্যস্ত ঠাকুরনগরের ফাইবার শিল্পীরা।

রুদ্রনারায়ণ রায়