গাছ বাঁচাতে বার্তা পরিবেশপ্রেমীদের

Save Tree: গাছে পেরেক দিয়ে ভোটের ফ্লেক্স, ব্যানার টাঙানো ঠেকাতে এগিয়ে এলেন ‘ওঁরা’

কোচবিহার: প্রকৃতিতে গাছের গুরুত্ব অপরিসীম। তাই তো গাছ বাঁচাতে পরিবেশপ্রেমীরা সর্বদা বার্তা দিয়ে থাকেন। তবে শুধু গাছ কাটা আটকানো নয়। গাছকে বাঁচাতে হবে অন্যান্য ক্ষতির হাত থেকেও। দীর্ঘ সময় আগে এসকোনোগ্রাফ যন্ত্র আবিষ্কারের মাধ্যমে আচার্য জগদীশচন্দ্র বসু প্রমাণ করেছিলেন, গাছেরও প্রাণ রয়েছে। তাই আঘাত করলে তাদেরও কষ্ট হয়। কিন্তু এই নির্বাচনের সময় দেখা যায় অনেকেই কিছু বিবেচনা না করেই পেরেক দিয়ে গাছে পোস্টার, ব্যানার টাঙাচ্ছেন।

আর‌ও পড়ুন: উল্টোদিকে ঘুরছে চাকা, ফ্লেক্স-ব্যানার ফেলে কার্টুন-ছড়ায় ভরছে এই কেন্দ্রের দেওয়াল

বর্তমানে এই বিষয়টি নিয়ে সরব হয়েছেন কোচবিহারের বেশকিছু পরিবেশপ্রেমী। তেমনি একজ‌ই সুমন্ত সাহা বলেন, গাছেরও প্রাণ রয়েছে। মানুষের গায়ে আঘাত করলে যেমন কষ্ট হয়, তেমন গাছের গায়ে আঘাত করলেও গাছের কষ্ট হয়। বর্তমান সময়ে লোকসভা নির্বাচনের প্রচারে যেভাবে গাছের গায়ে পেরেক দিয়ে বিভিন্ন প্রচার সামগ্রী আটকানো হচ্ছে তা মোটেই ঠিক নয়। এতে গাছের ক্ষতি হচ্ছে। এই ক্ষতি গাছগুলোকে বহন করে চলতে হবে দীর্ঘ সময় পর্যন্ত। তাই সকল দলের কাছে তাঁরা অনুরোধ জানান, গাছের গায়ে পেরেক দিয়ে কোন‌ও প্রচার মাধ্যম যেন না লাগানো হয়।

বিভিন্ন রাজনৈতিক দলের কর্মীদের মধ্যেও অনেকে পরিবেশ সচেতন। তাঁরা অনেকেই এমন ধরনের ঘটনায় নিজে থেকে এগিয়ে সে দলীয় সহকর্মীদের গাছের ক্ষতি করতে বারণ করছেন। যা যথেষ্ট আশা ব্যঞ্জক বলে মনে করছেন পরিবেশপ্রেমীরা। তবে এই কাজে আরও সচেতনতা প্রয়োজন বলে তাঁরা জানিয়েছেন।

সার্থক পণ্ডিত