গ্রামের মহিলা শিল্পীরা 

Lok Sabha Election 2024: দিন চলে যায়, ১০০ বছরের পুরনো শিল্পের শিল্পীদের কথা ভাবে না কেউ

পূর্ব বর্ধমান: শিল্পীদের কী কোনও মর্যাদা নেই ?\ আক্ষেপের সঙ্গে এমনই প্রশ্ন করলেন তাঁরা। প্রায় ১০০ বছরের পুরানো শিল্পের সঙ্গে যুক্ত এই গ্রামের বাসিন্দারা। কিন্তু শিল্প ১০০ বছরের পুরানো হলেও আজও সেই অর্থে মেলেনি প্রশাসনিক সহায়তা, এমনটাই অভিযোগ। কাটোয়া-১ ব্লকের পণ্ডিত পাড়ায় রয়েছেন প্রায় ৫০ থেকে ৬০ জন শিল্পী, যারা দীর্ঘদিন ধরে কুটির শিল্পের সঙ্গে যুক্ত।

এই গ্রামের পণ্ডিত পাড়ার পুরুষ এবং মহিলা সকলেই কুটির শিল্পের সঙ্গে যুক্ত রয়েছেন। মূলত পণ্ডিত পাড়ার স্থানীয়রা বাঁশ এবং কঞ্চির সাহায্যে তৈরি করেন বড় মাপের ঝুড়ি, ছোট্ট ঝাঁঝুড়ি, কুলো প্রভৃতি জিনিসপত্র। এছাড়াও তাঁরা তালপাতার আসন, ছাতা প্রভৃতি জিনিসও প্রস্তুত করে থাকেন। তবে প্রায় ১০০ বছর এই শিল্পের সঙ্গে যুক্ত থাকলেও আজ অব্দি কোনও প্রশাসনিক সুযোগ সুবিধা মেলেনি।

আর‌ও পড়ুন: ভোটের রেশ কাটতে না কাটতেই বাইসনের আতঙ্ক, গুঁতোয় জখম একের পর এক গ্রামবাসী

সামনেই লোকসভা ভোট , সকলের মত এই শিল্পীরাও ভোট দেবেন। তবে ভোটের আগে কী চাইছেন তাঁরা? এই প্রসঙ্গে ওই কুটির শিল্পীরা জানান, যখন ভোট আসে অনেকে বলেন তোমাদের সাহায্য করব। কিন্তু কী সাহায্য করবেন শুধুমাত্র তাঁরাই জানেন। আজ পর্যন্ত কোনও সুযোগ সুবিধা পাওয়া যায়নি। এই তীব্র গরমেও তাঁদের জিনিস বিক্রি করতে বাইরে বেরোতে হয়। বিক্রি না হলে সংসার চালানো সম্ভব হয় না। বর্ষাকাল এলেই চরম সমস্যায় পড়তে হয়। এর জন্য শিল্পীরা ওয়ার্কিং শেডের আবেদনও জানিয়েছেন প্রশাসনের কাছে। কিন্তু তার কোন‌ও সুরাহা হয়নি।

এই প্রসঙ্গে কাটোয়া-১ ব্লকের বিডিও ইন্দ্রজিৎ মারিক জানান , খুব দ্রুত এই শিল্পীদের জন্য যথাযথ ব্যবস্থা করা হবে।

বনোয়ারীলাল চৌধুরী