সুন্দরবনের নদী ও জলজ প্রাণীর বাস্তুতন্ত্র পরীক্ষায় বিশেষ প্রতিনিধি দল

Bangla Video: সুন্দরবনের নদীতে ইলিশ বাড়বে?

উত্তর ২৪ পরগনা: সুন্দরবনের নদী ও জলজ প্রাণীর বাস্তুতন্ত্র পরীক্ষায় এল বিশেষ প্রতিনিধি দল। সুন্দরবনের নদী অববাহিকার পরিবর্তন, জলজ এবং ফাইটোপ্লাঙ্কটন ও জুপ্লাঙ্কটনের পরিবর্তন ও গতি পরিবর্তনের গতিবিধি তদারকিতে গবেষণায় বিশেষ প্রতিনিধি দল ঘুরে দেখে হিঙ্গলগঞ্জের সুন্দরবন এলাকা।

কেন্দ্রীয় অন্তঃস্থলীয় মৎস্য গবেষণা কেন্দ্র, ব্যারাকপুরে নমামি গঙ্গে প্রকল্পের অধীনে বছরে বর্ষার শুরুর আগে আগেই গবেষণায় এই নামল। বিশেষ কয়েকজনের প্রতিনিধিদল গঙ্গার নিম্ন-অববাহিকা, বিভিন্ন শাখা নদী, উপনদী থেকে শুরু করে সুন্দরবনের নিম্নাংশ পর্যন্ত বিভিন্ন জলজ নমুনা সংগ্রহ, দেশীয় মাছের প্রজাতির অনুসন্ধান ও সচেতনতা শিবিরের মাধ্যমে নদী রক্ষা অভিযান চালায়। চলতি মাসের প্রথম সপ্তাহ থেকে ইচ্ছামতী নদীর নিম্ন অববাহিকার বসিরহাটের ইটিন্ডা থেকে শুরু করে নিম্নভাগের হেমনগরের কালিতলা পর্যন্ত এছাড়া রায়মঙ্গল, কালিন্দী, গোমতী ও হুগলী- মাতলা নদীতে ফ্লিড পর্যায়ে পরীক্ষা নিরীক্ষা, নমুনা সংগ্রহ ও অনুসন্ধান করা চলছে।

আরও পড়ুন: ৬১ বছরের শান্তি জাতীয় মিটে তিন হাজার মিটারে দৌড়বেন!

বিলুপ্তপ্রায় দেশীয় মাছ ও ইলিশ মাছের বংশ বৃদ্ধি করার উদ্দেশ্যে এমন উদ্যোগ। বাংলার মুর্শিদাবাদ, নদীয়া থেকে দুই ২৪ পরগণা এই অঞ্চল দিয়ে বহু নদী প্রবাহিত হয়েছে। বিশ্বের বৃহত্তম ‘বদ্বীপ’ বা ‘ডেল্টা’ তৈরি হয়েছে, যা জলজ জীববৈচিত্র্য সম্ভারে পরিপূর্ণ। প্রায় বিগত এক দশক ও তার বেশি সময় ধরে দেখা যাচ্ছে গঙ্গার নিম্ন অববাহিকা ও এই এসচুয়্যারি অঞ্চলে দেশীয় মাছের সংখ্যা ক্রমাগত হ্রাস পাচ্ছে। পাশাপাশি গত কয়েক বছর আগে সুন্দরবন এলাকার নদীতে ইলিশ মাছের দেখা মিললেও বর্তমানে ইলিশ মাছের আর দেখা মিলছে না। ইলিশ সহ সুন্দরবনের বিলুপ্তপ্রায় দেশীয় মাছের বংশ বৃদ্ধি করতে এই উদ্যোগ নেওয়া হল। তবে ফের কী সুন্দরবনের নদীতে ইলিশের দেখা মিলবে? তা সময়ই বলবে।

জুলফিকার মোল্যা