স্বামী স্ত্রী 

Lok Sabha Election 2024: অন্ধের যষ্টি! কিছু না পেয়েও গণতন্ত্রকে জিতিয়ে দিলেন ভগবতী ও গঙ্গাধর

পূর্ব বর্ধমান: দৃষ্টিহীন স্বামীকে সঙ্গে করে নিয়ে গিয়ে ভোট দেওয়ালেন ভগবতী সাহা। সোমবার কাটোয়ায় দেখা গেল এই দৃশ্য। যাবতীয় প্রতিবন্ধকতা অতিক্রম করে দৃষ্টিহীন স্বামী গঙ্গাধর সাহাকে ভোটদানের ব্যবস্থা করে দিলেন বৃদ্ধা ভগবতী। তাঁর হাত ধরে ভোটকেন্দ্রে নিয়ে আসেন।

বর্ধমান পূর্ব লোকসভা কেন্দ্রের অন্তর্গত কাটোয়া শহরের একটি বুথে সোমবার এই দৃশ্য ক্যামেরাবন্দি হয়। বৃদ্ধা ভগবতীদেবী জানান, তাঁর স্বামীর দৃষ্টিশক্তি নেই, শ্রবণ শক্তিও ক্ষীণ। তবে ভোট দেওয়ার ইচ্ছে ছিল। তাই তিনি সঙ্গে করে বুথে নিয়ে এসে ভোটদানের ব্যবস্থা করে দেন।

আরও পড়ুন: কোদালিয়া নদী যেন আজ ধু ধু মাঠ! প্রাণ ফেরানোর প্রতিশ্রুতি প্রার্থীর

এদিকে ভোটদান শেষে বাড়ি ফেরার সময় সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে আক্ষেপের সুরে ভগবতী সাহা জানান, তাঁদের অবস্থা ভাল না হলেও সেভাবে কোনও সুযোগ-সুবিধা পান না। তবুও, স্বামীকে সঙ্গে নিয়ে ভোট দিতে এসেছেন। ভগবতীদেবীদের ঠিক এই মনোভাবের কাছেই জিতে যায় ভারতীয় গণতন্ত্র। তেমন কিছু না পেয়েও গণতন্ত্র, সংবিধানের প্রতি কী প্রবল আস্থা মানুষের! এগুলোই আসলে গণতন্ত্রের ভিত আরও মজবুত করে।

বৃদ্ধা ভগবতী সাহা আরও বলেন, ভোট দিতে হয় তাই দিচ্ছি। স্বামী অন্ধ, মেয়েদের সাহায্যে কোনওরকমে দিন কাটে। আলু সিদ্ধ ভাত খেয়ে থাকি। ৪০ বছর ধরে এভাবেই একইসঙ্গে ভোট দিই আমরা।

জানা গিয়েছে, এই প্রবীণ দম্পতি কাটোয়া শহরের কাশীগঞ্জ পাড়ার বাসিন্দা। বিগত চার দশকেরও বেশি সময় ধরে নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করে আসছেন। এই বছরও সেই ধারা অব্যাহত রেখে ভোট দিতে এসেছেন স্বামী-স্ত্রী দুজনে। তবে কোনওদিন কোনও সুযোগ সুবিধা পাননি তাঁরা।

বনোয়ারীলাল চৌধুরী