দিনমজুর যুবক

Viral Young Man: সাইকেল নিয়ে দিনমজুরের অবাক কাণ্ড

কোচবিহার: সমাজ সচেতনতার বার্তা দেওয়া এবং দেশ ভ্রমণের ইচ্ছে। এই দুই বিষয়ে যখন একত্রে মিলে যায় তখন মানুষ করতে পারে না এমন কাজ বলতে গেলে নেই। এমনটাই প্রমাণ করে দিয়েছেন বাঁকুড়া জেলার এক যুবক। তাঁর নাম বিপ্লব সিংহ। তিনি পেশাগতভাবে একজন দিনমজুর। তাঁর বাড়ি বাঁকুড়ার রানিবাঁধ এলাকায়।

ছোট থেকেই তাঁর দেশ ঘুরে দেখার অদম্য ইচ্ছে। মূলত এই কারণেই একদিন সাইকেল নিয়ে দেশ ভ্রমণের বেরিয়ে পড়েন। তবে শুধুমাত্র দেশ ভ্রমণ নয়, পাশাপাশি দেশের মানুষকে সমাজ সচেতনতার বিভিন্ন বার্তা দিয়ে চলেছেন প্রতিনিয়ত।

আরও পড়ুন: ৬ মাসের উপর বন্ধ চা বাগান, এখন চালু হল না ভাতা

বিপ্লব সিংহের সাইকেলের সামনে একটি ল্যামিনেশন করা কাগজের মধ্যে লেখা রয়েছে এই সমাজ সচেতনতার বার্তাগুলি। প্রথমত, ধূমপান ও মদ্যপান করা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। এছাড়াও বাইক চালানোর সময় সব সময় হেলমেট পরা উচিত। তাতে নিজের জীবন যদি বাঁচে। তেমনই অন্যের জীবন বাঁচানো সম্ভব হয়। দ্বিতীয়ত, পরিবেশ রক্ষা মানব সমাজের জন্য কতটা গুরুত্বপূর্ণ। তাই তো মাটি এবং গাছপালা রক্ষা করা আমাদের কর্তব্য। যাত্রা শুরু করেছিল বাঁকুড়া থেকে। সেখান থেকে এসে যায় ভুটান পর্যন্ত। তারপর সেখান থেকে এসে যায় অরুণাচলপ্রদেশ। তবে তাঁর এখানেই ইচ্ছে শেষ হয়নি।গোটা দেশের বিভিন্ন অংশ ঘুরে দেখা বাকি।

বিপ্লব সিংহ জানান, ছোট থেকেই তাঁর দেশ ঘুরে দেখার অদম্য ইচ্ছে ছিল। সামর্থের অভাবে এতদিন স্বপ্ন পূরণ করতে পারেননি। পেশাগতভাবে দিনমজুরির কাজ করে সংসার চলে তাঁর। তবে কিছুদিন পূর্বে তাঁর এলাকার এক সমাজসেবী চিত্তরঞ্জন মাহাত তাঁকে উৎসাহ প্রদান করেন। তারপরেই তিনি সাইকেল নিয়ে বেরিয়ে পড়েন দেশ ভ্রমণের উদ্দেশ্য।

এখনও পর্যন্ত ৩৬ দিনে প্রায় সাড়ে ছাব্বিশশো কিলোমিটার সাইকেল চালিয়েছেন। চলার পথে রাত্রিযাপন করতে তিনি থামছেন বিভিন্ন থানাগুলিতে। এখনও পর্যন্ত প্রায় ২২ টি থানায় রাত্রি যাপন করেছে। আগামী দিনে আরও অনেকটা পথচলার ইচ্ছে রয়েছে তাঁর।

সার্থক পণ্ডিত