যন্ত্রের সাহায্যে আখের রস বার করা হচ্ছে

Sugarcane Juice Seller: আখের রস বিক্রি করতে আর কষ্ট হবে না, সামান্য খরচে এই মেশিন বসালেই কেল্লাফতে

মালদহ: এই গরমে রাস্তায় রাস্তায় আখের রস বিক্রি হতে দেখা যায়। তার চাহিদাও থাকে যথেষ্ট। কিন্তু আখের রস বের করার জন্য যথেষ্ট পরিশ্রম করতে হয় দোকানদারদের। বাহুবল না থাকলে এই ব্যবসা করা বেশ কঠিন। কিন্তু এখন এমনই একটা দুর্দান্ত যন্ত্র চলে এসেছে যে বাহুবল ছাড়াই সহজে বার করে ফেলতে পারবেন আখের রস। এই যন্ত্র কিনতে খরচও হবে সামান্য।

আপনি যদি আখের রস বিক্রেতা হয়ে থাকেন তবে এই প্রতিবেদনটি অবশ্যই পড়ুন। প্রচুর শক্তি দিয়ে চাকা ঘুরিয়ে ঘুরিয়ে আর আখের রস বার করতে হবে না। এই নতুন মেশিন দিয়ে খুব সহজেই আখের রস বার করা যাচ্ছে। ইতিমধ্যে বাজারে বেশ কিছু আখের রস বিক্রেতা এই মেশিনের ব্যবহার শুরু করেছেন।‌আপনি হয়ত ভাবতে পারেন এই মেশিন বসাতে খরচ প্রচুর। কিন্তু একেবারেই তা নয়। খুব সামান্য খরচেই এই মেশিন যে কেউ কিনতে পারবেন। এমনকি এই মেসিন বহনযোগ্য। আপনি আপনার ঠেলাগাড়ি বা ভ্যানেই এই মেশিন বসাতে পারবেন।

আরও পড়ুন: অত্যধিক গরমে সুপারি চাষের ব্যাপক ক্ষতি

তবে আধুনিক এই মেশিন চালাতে প্রয়োজন পড়বে বিদ্যুতের। তবে খুব একটা বেশি ভোল্টেজের প্রয়োজন হয় না। সামান্য ভোল্টেজেই এই মেশিন আপনি চালাতে পারবেন। তাই অনেকে ইনভেটারের সাহায্যে চালাচ্ছেন আখের রস বার করার এই আধুনিক মেশিন। আখের রস বিক্রেতা মহম্মদ হাসানুল জামান বলেন, এই মেশিনের সাহায্যে আখের রস বার করতে শক্তির প্রয়োজন হচ্ছে না। অল্প সময়ে বেশি আখের রস বার করা যাবে। ব্যাটারির সাহায্যে চলছে এই মেশিন। সাধারণ মেশিনের থেকে এই মেশিনে অনেক সুবিধা রয়েছে। খরচ খুব সামান্য।

আখের রস বিক্রেতারা সহজেই নিজেদের ভ্যান বা ঠেলাগাড়িতে ব্যাটারি সমেত এই মেশিন বসাতে পারবেন। মালদহের বাজারে বেশ কয়েকজন আখের রস বিক্রেতা এই মেশিনের ব্যবহার শুরু করেছেন। তাঁরা বলছেন, এই মেশিন বসাতে প্রায় ৫০ হাজার টাকা খরচ হয়েছে। হাতে ঘোরানো মেশিনের থেকে এই মেশিনে অনেক সুবিধে রয়েছে। প্রথমত দৈহিক শক্তি খরচ না করে আখের রস বার করা যাচ্ছে। অল্প সময়ে অধিক পরিমাণে আখের রস বার করতে পারছেন বিক্রেতারা। ফলে বেশি পরিমাণে বিক্রিও করতে পারছেন। এই মেশিন খুব অল্প ভোল্টেজে চলছে। দুটি ব্যাটারি লাগালেই টানা একদিন চলবে এই মেশিন। এর ফলে প্রচন্ড গরমে আখের রস বিক্রি করতে গিয়ে আর কষ্টের মধ্যে পড়তে হবে না ব্যবসায়ীদের।

হরষিত সিংহ