মায়ের সঙ্গে সাত্ত্বিক 

Siliguri News: বাংলার মুখ উজ্জ্বল! রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির কণিষ্ঠতম বোর্ড সদস্য শিলিগুড়ির সাত্ত্বিক 

শিলিগুড়ি: বাইরের তারামণ্ডলে প্রাণের অস্তিত্ব আছে কি না এই বিষয় নিয়েই শিলিগুড়ির বাড়িতে বসে দিব্যি পড়াশোনা চালাচ্ছিলেন সাত্ত্বিক ভৌমিক ।এরই মাঝে রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির কনিষ্ঠতম বোর্ড সদস্য নির্বাচিত হলেন তিনি। গণিত বিশারদ হিসাবে শ্রীনিবাস রামানুজনের নাম সকলেরই জানা। ছোটবেলায় এই রামনুজনের সিনেমা দেখেই শিলিগুড়ির সাত্ত্বিক রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির কথা জানতে পেরেছিলেন। তারপর থেকেই এই বিষয়ের উপর পড়াশোনা চলছে। তবে রামানুজনের মতো তিনিও যে সেই সোসাইটির ফেলো নির্বাচিত হবেন, সেটা স্বপ্নেও ভাবতে পারেননি। বর্তমানে ক্যালিফোর্নিয়ার মিনার্ভা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ছাত্র সাত্ত্বিক।

২০২২ সালে এক্সোপ্লানেটের অ্যাস্ট্রোনমি নিয়ে তাঁর গবেষণাপত্র প্রকাশ করেছিল এমআইটি এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা জার্নাল অফ এমার্জিং ইনভেস্টিগেটরস। এই গবেষণাপত্রটি বিশেষ স্বীকৃতি পায় পৃথিবীর তুলনায় ৩টি এক্সোপ্লানেটের ভৌত গুণাবলির জন্য। বর্তমানে তিনি কাজ করছেন বিগ ব্যাং সিঙ্গুলারিটি নিয়ে। এমন একাধিক কাজ এবং গবেষণার জন্য রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি বোর্ড সদস্য হিসেবে তাঁকে বেছে নিয়েছে। এখানে ঠাঁই পাওয়ার জন্য বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৩০ হাজার আবেদন জমা পড়েছিল। যার মধ্যে থেকে ফেলো হিসেবে নির্বাচিত করা হয়েছে ১৫০ জনকে। তার মধ্যে কনিষ্ঠতম সদস্য হিসেবে বেছে নেওয়া হয় সাত্ত্বিককে।

সাত্ত্বিক বলেন, “গত শুক্রবার ১৫০ জনের ইন্টারভিউ নেয় ১৭ জনের জুরি বোর্ড। এই বোর্ডে ছিলেন পদার্থবিদ্যায় ছয় নোবেলজয়ী কিপ থরনে, রেইনার ওয়েইস, ব্যারি সি বরিশ, রেইনহার্ড জেনজেল, জন এফ ক্লসার এবং জর্জিও পারিসি। তাঁদের সান্নিধ্য পেয়ে আমি আপ্লুত। তবে অনেক দায়িত্ববোধ বেড়ে গেল। এই দায়িত্বটা সঠিকভাবে পালন করে যেতে চাই।আরও নতুন গবেষণা চালিয়ে যাচ্ছি।”

আগামীতে বাইরের গ্রহের বায়ুমণ্ডল এবং পৃষ্ঠের রাসায়নিক বৈশিষ্ট্য নিয়ে তাঁর গবেষণাপত্র প্রকাশ করতে চলেছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়। সাত্ত্বিকের মা কাকলি ভৌমিক বলেন, “ছেলে ছোটবেলা থেকেই এই বিষয়ের উপর যথেষ্ট আগ্রহ ছিল ও যা করেছে নিজের দক্ষতায় করেছে আমরা শুধু সাপোর্ট করেছি ওকে। ওর ভবিষ্যতের সুখ কামনা প্রার্থনা করি ।”

অনির্বাণ রায়