মেধা তালিকায় পুরুলিয়া

Higher Secondary Result 2024: নম্বর বাড়তেই উচ্চমাধ্যমিকের মেধা তালিকায় ঢুকে পড়ল পুরুলিয়ার নাম

পুরুলিয়া: ছাত্র-ছাত্রীদের জীবনে দ্বিতীয় বড় পরীক্ষা হল উচ্চমাধ্যমিক। তাদের ভবিষ্যতের ভীত মজবুত হয় উচ্চমাধ্যমিকের ফলাফলের উপর নির্ভর করে। ‌এই পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করেই ছাত্র-ছাত্রীরা সিদ্ধান্ত নেয় তারা কোন বিষয়টা নিয়ে আগামী দিনে এগিয়ে যাবে। সম্প্রতি উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশ হয়েছে। বিভিন্ন জেলা থেকে একাধিক কৃত ছাত্র-ছাত্রী মেধা তালিকায় জায়গা করে নিয়েছে। কিন্তু সেখানে নাম ছিল না পুরুলিয়ার কোন‌ও পড়ুয়ার। কিন্তু উচ্চমাধ্যমিক পরীক্ষার স্ক্রুটিনির ফলাফল প্রকাশিত হতেই সেই বিষয়টি বদলে গেল। মেধা তালিকায় ঢুকে পড়ল এই জেলারও নাম।

সম্প্রতি হওয়া স্ক্রুটিনির পর নম্বর বেড়ে মেধা তালিকায় জায়গা করে নিল পুরুলিয়ার এক পড়ুয়া। স্ক্রুটিনির পর তার নম্বর বাড়ায় মেধা তালিকায় দশম স্থানে উঠে এসেছে রঘুনাথপুর শহরের ১ নম্বর ওয়ার্ডের বাসিন্দা দেবার্ঘ্য বন্দ্যোপাধ্যায়। সে রঘুনাথপুরেরই মধুতটি উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের কলা বিভাগের পড়ুয়া।

আরও পড়ুন: ভোটের মুখে পানের ন্যূনতম মূল্য নির্ধারণের দাবি

দেবার্ঘ্য বন্দ্যোপাধ্যায়ের উচ্চমাধ্যমিকে প্রাপ্ত নম্বর ছিল ৪৮৬। স্ক্রুটিনির পর তার ১ নম্বর বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ বর্তমানে তার প্রাপ্ত নম্বর বেড়ে হয়েছে ৪৮৭। বাংলায় তার এক নম্বর বৃদ্ধি পেয়েছে। আর এই নম্বর বৃদ্ধির কারণেই রাজ্যের মধ্যে দশম ও পুরুলিয়া মধ্যে প্রথম স্থান অর্জন করেছে দেবার্ঘ্য। তার বাবা মধুতটি হাইস্কুলের শিক্ষক।

এ বিষয়ে দেবার্ঘ্য বন্দ্যোপাধ্যায় বলেন, আশা করেছিলেন এই ফলাফলের‌।‌ ছোটবেলা থেকে বাবার কাছেই তার পড়াশোনা করা। স্কুলের শিক্ষক ও টিউশনের শিক্ষকদের যথেষ্ট ভূমিকা রয়েছে তার এই সাফল্যের পিছনে। আগামী দিনে কলকাতার কোনও কলেজে ইতিহাসে অনার্স নিয়ে পড়তে চায়। ভবিষ্যতে আইপিএস অফিসার হতে চায়।

শর্মিষ্ঠা ব্যানার্জি