সন্ধ্যে নামলে স্কুলে ছাত্ররা

Bangla Video: গরমের ছুটিতে বিকেল ফুরোলেই ছুটতে হচ্ছে! পড়ুয়ারা যা করছে দেখলে অবাক হবেন

বীরভূম: তীব্র গরম রয়েছে জেলায়। বাংলা নববর্ষের প্রথম দিন থেকেই তাপমাত্রা ঊর্ধ্বমুখী। এই তীব্র গরম থেকে পড়ুয়াদের রেহাই দিতে এবার আগেভাগেই এপ্রিল মাসে গ্রীষ্মের ছুটি পড়ে গিয়েছে স্কুলগুলোয়। আর এতেই ড্রপ আউটের সিঁদুরে মেঘ দেখতে শুরু করেছেন শিক্ষকদের একাংশ।

করোনাকালে স্কুল যখন দীর্ঘদিন বন্ধ ছিল তখন ড্রপ আউটের সংখ্যা বেড়েছিল লাফিয়ে লাফিয়ে। এদের অনেককেই আর স্কুলমুখী করা যায়নি। এবার দীর্ঘ গরমের ছুটির ফলে স্কুল ড্রপ আউটের সংখ্যা বাড়তে পারে বলে শিক্ষকদের একাংশের আশঙ্কা। এই পরিস্থিতি ঠেকাতে কী করা যায় সেই নিয়ে নানান পরিকল্পনা শুরু হয়েছে।

আরও পড়ুন: ভবাদিঘি বাঁচাতে ভোট, লোকসভা নির্বাচনে ওয়ান পয়েন্ট অ্যাজেন্ডা!

ড্রপ আউট ঠেকাতে গরমের ছুটিকেই হাতিয়ার করেছেন শিক্ষক-শিক্ষিকারা। পড়ুয়াদের সুবিধার্থে সন্ধেতে বিশেষ ক্লাস শুরু করার উদ্যোগ নিয়েছে সিউড়ি পাবলিক অ্যান্ড চন্দ্রগতি মুস্তাফি মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষ। মূলত স্কুলের প্রধান শিক্ষকের পরিকল্পনায় এবং বাকি সহ শিক্ষকদের সহযোগিতায় ওই বিশেষ ক্লাসের আয়োজন করা হয়েছে। শনিবার থেকে ওই বিশেষ ক্লাসের সূচনা হয়েছে।

স্কুল কর্তৃপক্ষের দাবি, পড়ুয়াদের আরও স্কুলমুখী করে তুলতে এই বিশেষ ডাউট ক্লিয়ারিং ক্লাসের আয়োজন করা হয়েছে। যেহেতু এখন গ্রীষ্মের ছুটি চলছে তাই এখন প্রতিদিন সন্ধেয় এই বিশেষ ক্লাস করানো হবে। ছুটি শেষ হলে সপ্তাহের শনি ও রবিবার এই বিশেষ ক্লাসের আয়োজন করা হবে। স্কুল কর্তৃপক্ষের এই ভিন্ন পরিকল্পনায় খুশি পড়ুয়া থেকে শুরু করে অভিভাবকরা। অভিভাবকদের দাবি, পড়ুয়াদের পঠন-পাঠনের মান উন্নত করতে স্কুল কর্তৃপক্ষের এই উদ্যোগ ইতিবাচক প্রভাব ফেলবে।

চন্দ্রগতি স্কুলের প্রধান শিক্ষক সুমন্ত রাহা জানান, মূলত গরমের কারণে বেশ কয়েকদিন ধরে স্কুলের ছুটি রয়েছে। তাই এই পরিস্থিতিতে পড়ুয়াদের সঙ্গে যাতে স্কুলের দূরত্ব না বাড়ে তাই এমন একটি উদ্যোগ নেওয়া হয়েছে।

সৌভিক রায়