জেলা পুলিশ সুপার কার্যালয়

Lok Sabha Election 2024: ভোটের আগে চমক, অধিকারী ‘গড়ে’ তিন পুলিশকর্তাকে সরিয়ে দিল কমিশন

পূর্ব মেদিনীপুর: ষষ্ঠ দফায় পূর্ব মেদিনীপুর জেলার তমলুক ও কাঁথি দুই লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে‌ তার আগে জেলার তিন পুলিশ আধিকারিককে বদলে দিল নির্বাচন কমিশন।

২৫ মে শনিবার তথা ষষ্ঠ দফায় কাঁথি ও তমলুক এই দুই কেন্দ্রের ভোট গ্রহণ। তার আগেই নির্বাচন কমিশন পূর্ব মেদিনীপুর জেলার কাঁথির এসডিপিও সহ ভূপতিনগর থানার ওসি এবং পটাশপুর থানার ওসিকে সরিয়ে দিল। পরিবর্তে নতুন তিন আধিকারিককে ওই পদে দায়িত্ব দেওয়া হয়েছে।

ভোট গ্রহণের আগে কাঁথির এসডিপিও দিবাকর দাস, ভূপতিনগর থানার ওসি গোপাল পাঠক ও পটাশপুর থানার ওসি রাজু কুন্ডুকে জাতীয় নির্বাচন কমিশনের নির্দেশে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই জেলার রাজনৈতিক মহলে চর্চা শুরু হয়েছে। কারণ যে দুই থানার ওসি পরিবর্তন করা হয়েছে সেই ভূপতিনগর ও পটাশপুর অধিকারী ‘গড়’ বলে পরিচিত কাঁথি লোকসভা কেন্দ্রের অন্তর্গত। বিভিন্ন সময়ে এই দুই থানার পুলিশ আধিকারিকদের বিষয়ে বিস্তার অভিযোগ তোলা হয়েছিল বিজেপি সহ বিরোধীদের পক্ষ থেকে।

আরও পড়ুন: ১০৬ ছুঁই চপলা ভুঁইয়া পায়ে হেঁটে বুথে এলেন!

আধিকারিক দিবাকর দাসের পরিবর্তে কাঁথির নতুন এসডিপিও কে হবেন তা এখনও জানায়নি নির্বাচন কমিশন। কিন্তু ভূপতিনগর ও পটাশপুর থানার নতুন ওসি সোমবারই নিযুক্ত করেছেন কমিশন। ভূপতিনগর থানার দায়িত্বভার সামলাবেন জয়ন্ত দাস। তিনি বীরভূমে সাব-ইন্সপেক্টর ছিলেন। অন্যদিকে পটাশপুর থানার দায়িত্বভার সামলাবেন রঞ্জিত বিশ্বাস। তিনি আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারেটের সাব-ইন্সপেক্টর ছিলেন। ভিন জেলা থেকে দুই পুলিশ আধিকারিককে ভোটের মুখে দুটি থানার দায়িত্ব দিল নির্বাচন কমিশন।

প্রসঙ্গত এবার কাঁথিতে বিজেপির হয়ে প্রতিদ্বন্দিতা করছেন অধিকারী পরিবারের ছোট ছেলে তথা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর ভাই সৌমেন্দু অধিকারী। সৌমেন্দু অধিকারীর সমর্থনে প্রচার চলাকালীন রাজ্যের বিরোধী দলনেতার পাশাপাশি কাঁথির বিদায়ী সাংসদ শিশির অধিকারীও পটাশপুর থানা ও ভূপতিনগর থানার ওসির উপর ক্ষোভ উগরে দিয়েছিলেন। এমনকি রাজনৈতিক জনসভার মঞ্চ থেকে দুই পুলিশ আধিকারিকের বিরুদ্ধে বিস্তর অভিযোগও করেছিলেন। তারপরই নির্বাচন কমিশন ভোটের আগে এই কড়া পদক্ষেপ করল।

সৈকত শী