শেওড়াফুলির এক পতিতালয়ের ছবি

Lok Sabha Election 2024: রং বদলের রাজনীতিতে বড়ই বেরঙিন যৌনকর্মীরা! আক্ষেপ নিয়েই দিলেন ভোট

হুগলি: প্রতিটা ভোটেই রাজনীতির রং বদলে যায়। কিন্তু ওঁদের বেরঙিন জীবনে বদল আর আসে না। বিশ্বের বৃহত্তম গণতন্ত্রে অজস্র যন্ত্রণা মনে ও শরীরে নিয়ে প্রতিটা মুহূর্ত পথ হাঁটেন যৌনকর্মীরা। ওই মানুষগুলো কেমন আছেন সেই সন্ধান নিতেই আমরা পৌঁছে গিয়েছিলাম হুগলির গোরবাগান এলাকার এক রেড লাইট এরিয়ায়।

নেতা-মন্ত্রীরা প্রত্যেকের আসে-যায়, রাজনীতির রং বদলায়। কিন্তু বদলায় না এই যৌন পল্লীর মেয়েদের জীবন। ভোট উৎসবের দিনে তাঁরা সকলেই সকাল সকাল ভোট দিয়ে এসেছেন। ভোট শেষ করে এসে আবারও রোজের মত রংচংয়ে পোশাক পরে রোজগারের আশায় রাস্তার ধারে দাঁড়িয়ে পড়েছেন। ভোটের জন্য ছুটি নেওয়ার সুযোগ নেই। রোজগার না হলে পেট চলবে না যে!

আরও পড়ুন: ভোটে বন্ধ পেট্রাপোল, ব্যবসায়ীদের ক্ষতি

সরকারি প্রকল্পের প্রায় কোনও সুযোগ-সুবিধাই পান না যৌন পল্লীর বাসিন্দারা। না পাচ্ছেন লক্ষীর ভাণ্ডার না পাচ্ছেন অন্য কোনও সরকারি সুবিধা। তবে ভোটের দিনে অন্য দিনের তুলনায় খুব একটা তেমন খরিদ্দার আসেনি। তাঁরা সকলের কাছেই যেন অবহেলিত। প্রার্থীরা সকলের জন্যই কিছু না কিছু প্রতিশ্রুতি দেন। কিন্তু এই মানুষগুলোর জন্য কোনরকম প্রতিশ্রুতি থাকে না। অথচ এই যৌন পল্লীর বেশিরভাগ সদস্যই দুর্বিপাকে পড়ে এখানে এসে পৌঁছেছেন। অনেকে ইচ্ছের বিরুদ্ধে এখানে ঠাঁই পেয়েছেন। তাঁদের একাংশ জীবনের মূল স্রোতে আবার ফিরতে চান। কিন্তু সমাজের পাশাপাশি শাসক যন্ত্রের কাছেও যেন এই মানুষগুলো পরিত্যাজ্য। আদৌ কি তাঁরা সমাজের মূল স্রোতে ফিরতে পারবেন?

রাহী হালদার