ICDS Centre: অঙ্গনওয়াড়ি কেন্দ্রকে হানাবাড়ি বলে ভ্রম হতে পারে! আতঙ্ক নিয়েই চলছে পড়াশোনা

দক্ষিণ দিনাজপুর: এই অঙ্গনওয়াড়ি কেন্দ্রটি দেখলে হানাবাড়ি বলে মনে হতে পারে। জীর্ণ কঙ্কাল চেহারা নিয়ে দাঁড়িয়ে আছে। পরিত্যক্ত এই বাড়ির ছাদ থেকে মাঝেমধ্যেই খসে পড়ে চাঙর। এই অবস্থার মধ্যেই চলে শিশুদের পড়াশোনা। পরিস্থিতি এমনই যে যেকোনও সময় ঘটে যেতে পারে বড়সড় দুর্ঘটনা। বালুরঘাট ব্লকের জলঘর গ্রাম পঞ্চায়েতের ভাতশালা অঙ্গনওয়াড়ি কেন্দ্রের অবস্থা ঠিক এমনই।

এই বেহাল অঙ্গনওয়াড়ি কেন্দ্রে সন্তানদের পাঠাতে ভয় পান অভিভাবকরা। এই প্রসঙ্গে অঙ্গনওয়াড়ি কেন্দ্রের সহায়িকা ও শিক্ষিকার দাবি, বারবার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েও লাভ হয়নি। স্বাভাবিকভাবেই বিষয়টি নিয়ে ক্ষোভ বাড়ছে অভিভাবকদের মধ্যে। বালুরঘাট ব্লকের জলঘর পঞ্চায়েতের চকভাতশালার ১৫৯ নম্বর সুসংহত শিশু বিকাশ সেবা প্রকল্প কেন্দ্র বা অঙ্গনওয়াড়ি কেন্দ্রের অবস্থা বেহাল। এখানে ৩০ জনের বেশি পড়ুয়া আছে।

আরও পড়ুন: প্রচন্ড গরমে এই টম্যাটো চাষ করলেই হবে উপরি রোজগার

গ্রামের একমাত্র অঙ্গনওয়াড়ি কেন্দ্র এটি৷ এর দেওয়ালে ফাটল ধরেছে। কিন্তু সংস্কারের অভাবে যত দিন যাচ্ছে সেই ফাটল তত বেড়ে চলেছে। সেন্টারের উপরের টিনও নষ্ট হয়ে যাচ্ছে। যার ফলে বৃষ্টি হলেই জল পড়ে ঘরে। সেদিন অলিখিতভাবে ক্লাস ছুটি হয়ে যায়। দুটি ঘরের একটিতে রান্না ও একটিতে পড়াশোনা করনো হয়। অঙ্গনওয়াড়ি কেন্দ্রের সহায়িকা জানান, তাঁরা সুপারভাইজার সহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বারবার বিষয়টি জানিয়েছে। কিন্তু কাজের কাজ কিছু হয়নি। স্কুল চত্বরে একটি মার্ক-টু টিউবওয়েল থাকলেও সেটা প্রায় চার বছর হয়ে গেল অকেজো। রান্নার জল গ্রামবাসীদের বাড়ি থেকে আনতে হয়। এমন বেহাল অবস্থার কারণে এখানে দিন দিন পড়ুয়ার সংখ্যা কমছে।

সুস্মিতা গোস্বামী