প্রতীকী ছবি

Medinipur: মেদিনীপুর তুমি কার? দুই নারীর লড়াইয়ে তুরুপের তাস আসলে কী! জল্পনা সর্বত্রই

মেদিনীপুর:পশ্চিম মেদিনীপুর জেলাতে শনিবার নির্বাচন। প্রার্থীদের ভাগ্য নির্ধারণের পালা। মেদিনীপুর জেলার মেদিনীপুর লোকসভা কেন্দ্রে বেশ টাফ ফাইট হতে চলেছে। একদিকে বিজেপির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন অগ্নিমিত্রা পাল আর অন্যদিকে তৃণমূলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন জুন মালিয়া, বামপন্থীদের পক্ষে মনোনয়ন জমা করেছেন বিপ্লব ভট্ট। স্বাভাবিকভাবে এই নির্বাচনে জোর টক্কর হতে চলেছে মেদিনীপুর কেন্দ্রে।

এক নজরে দেখে নেওয়া যাক পশ্চিম মেদিনীপুর জেলার পুরুষ মহিলা কিংবা তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, মেদিনীপুর লোকসভা কেন্দ্রের মোট পুরুষ ভোটারের সংখ্যা নয় লক্ষ আট হাজার তিনশ তিন, অন্যদিকে মহিলা ভোটারের সংখ্যা রয়েছে নয় লক্ষ দু হাজার নয়শো এগারো জন। একই সঙ্গে তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ঊনত্রিশ জন। মোট জেলায় ভোটারের সংখ্যা আঠারো লক্ষ এগারো দুশো তেতাল্লিশ জন।অন্যদিকে ৮৫ বছর বেশি বয়সী ভোটারের সংখ্যা এগারো হাজার ছয়শো সত্তর জন।একশো বছর ও তার বেশি বয়সী ভোটারের সংখ্যা একশো ষাট জন। শারীরিক বিশেষ সক্ষম ভোটারের সংখ্যা সাত হাজার আটশো পঁয়তাল্লিশ জন।

আরও পড়ুন: মোট ৩ লাখ মানুষের মৃত্যু, শুধু কলকাতাতেই ৩ হাজার! রিমল আসছে, জানুন বাংলার সবচেয়ে ভয়ঙ্কর ঝড়ের কথা

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১৯৪৫ টি।জেলাজুড়ে রয়েছে মোট ১৯ টি মডেল বুথ। এছাড়াও মেদিনীপুর লোকসভা কেন্দ্র থেকে তৃণমূল, বিজেপি, বহুজন সমাজ পার্টি থেকে একটি করে নমিনেশন এবং অন্যান্য দল থেকে ২ টি এবং ইন্ডিপেন্ডেন্ট ৪ টি নমিনেশন জমা পড়েছে।মেদিনীপুর লোকসভা কেন্দ্রে মোট ৩১৩ টি স্পর্শকাতর ভোটকেন্দ্র রয়েছে। তথ্য অনুযায়ী জানা গিয়েছে, মেদিনীপুর লোকসভা কেন্দ্র ও ঘাটাল মিলিয়ে ২১৪ জন কেন্দ্রীয় বাহিনী এবং ৬৯০১ জন রাজ্য পুলিশের কর্মী নিযুক্ত থাকবেন।

স্বাভাবিকভাবে বেশ হাড্ডাহাড্ডি হতে চলেছে এবারের নির্বাচন। দুই দল ও কর্মী সমর্থকরা জোর প্রচার করেছেন নির্বাচনকে কেন্দ্র করে। বিভিন্ন জায়গায় মজুত থাকবে কুইক রেসপন্স টিম থেকে পুলিশ আধিকারিকরা। শান্তিপূর্ণ ভোট করতে বদ্ধপরিকর নির্বাচন কমিশন।

—- রঞ্জন চন্দ