পুরুলিয়া লোকসভা আসনের পরিচিতি

Lok Sabha Election 2024: ভোটের জন্য তৈরি পুরুলিয়া, রইল প্রস্তুতির ভিডিও

পুরুলিয়া: রাত পেরোলেই ষষ্ঠ দফার ভোট গ্রহণ। শনিবার অন্যান্য আসনের পাশাপাশি ভোট গ্রহণ হবে পুরুলিয়ায়। রাজ্যের অন্যতম পিছিয়ে পড়া জেলা হলেও পুরুলিয়া পর্যটন ও তার সমৃদ্ধশালী সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ। ‌পুরুলিয়া, পাড়া, কাশিপুর, মানবাজার, বলরামপুর, জয়পুর ও বাঘমুন্ডি এই সাতটি বিধানসভা নিয়ে পুরুলিয়া লোকসভা। মোট ভোটার ১৮ লক্ষ ১৯ হাজার ৯৮৯ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৯ লক্ষ্য ২২ হাজার ১৮২ জন। মহিলা ভোটার ৮ লক্ষ ৮৭ হাজার ৭৮৯ জন। তৃতীয় লিঙ্গের ভোটার ২০ জন।

পশ্চিমবঙ্গ লোকসভা নির্বাচন ২০২৪ ষষ্ঠ দফা ভোট লাইভ

এর মধ্যে জেলায় ৮৫ বছরের বেশি বয়সী ভোটার আছেন ১৪ হাজার ৪৩৬ জন। সদ্য ভোটার হয়েছে এই সংখ্যাটা ৫৯ হাজার ৬১২ জন। পিডব্লুডি ভোটার ১৮ হাজার ৮০৯ জন। সব মিলিয়ে ভোটগ্রহণের জন্য প্রস্তুত জেলা পুরুলিয়া।

আরও পড়ুন: শখের নার্সারিই এখন পেশা, এই গৃহবধূর বাগানে এলে চমকে উঠবেন

এই নির্বাচনে আসনটিতে মোট ১২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিজেপি প্রার্থী করেছে বিদায়ী সাংসদ জ্যোতির্ময় সিং মাহাত’কে। অপরদিকে রাজ্যের শাসক দল তৃণমূল প্রার্থী করেছে প্রাক্তন মন্ত্রী শান্তিরাম মাহাত’কে। বামফ্রন্ট সমর্থিত কংগ্রেস প্রার্থী নেপাল চন্দ্র মাহাত’ও আছেন লড়াইয়ে। ২০১৯-এর লোকসভা নির্বাচনে এই কেন্দ্রে তৃণমূলের মৃগাঙ্ক মাহাতকে ২ লক্ষ ৪ হাজার ভোটে হারিয়ে জয়ী হয়েছিলেন জ্যোতির্ময় সিং মাহাত। ‌

পুরুলিয়া লোকসভা কেন্দ্রে মোট বুথের সংখ্যা ১৯০৩। তার মধ্যে প্রধান বুথের সংখ্যা ১৮৯৮ গুলি। অক্সিলিয়ারি বুথ ৫ টি‌। মহিলা পরিচালিত বুথ ১৪ টি। ‌ স্পর্শকাতর বুথের সংখ্যা ১৯৩ টি। পুরুলিয়া কেন্দ্রে ক্রিটিকাল বুথ সংখ্যা ২০১ টি। মোবাইল সেট ওজন বুথ ৮৭ টি। মোট ভোট কর্মী সংখ্যা ১১ হাজার ৬৯১ জন। তাঁদের মধ্যে পুরুষ ভোট কর্মী ১১ হাজার ৫৬৪ জন। মহিলা ভোট কর্মী ১২৭ জন।

পুরুলিয়া লোকসভা কেন্দ্রের ভোট যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয় সমস্ত দিক থেকেই সচেষ্ট রয়েছে পুলিশ প্রশাসন। এখনও পর্যন্ত তিন সেকশন অর্থাৎ ১৩৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রয়েছে পুরুলিয়ার ভোটকে কেন্দ্র করে। রাজ্য পুলিশ ও ফায়ারিং স্কোয়াড এর সংখ্যা এখনও পর্যন্ত চূড়ান্ত হয়নি। তবে সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করতে সচেষ্ট নির্বাচন কমিশন ও পুলিশ প্রশাসন।

শমিষ্ঠা ব্যানার্জি