সংগৃহীত ছবি

Miyazaki Mango: দাম লাখ টাকারও বেশি! বিক্রি হয় নিলামে! বাড়িতেই কী ভাবে ফলাবেন এই আম

শিলিগুড়ি: বিশ্বের সবচেয়ে দামি প্রজাতির আম গাছে ফলিয়ে চমক শিলিগুড়ির এই ব্যবসায়ীর। জাপানি প্রজাতির এই আমের দাম ভারতীয় মুদ্রায় ২ লক্ষ ৭০ হাজার টাকা। শিলিগুড়ির এক হোটেল ব্যবসায়ী বাপি সাহা। ছোটবেলা থেকেই গাছ ভালবাসতেন তিনি। তাই নিজের ছাদ বাগানে প্রচুর গাছ লাগিয়েছেন। লিচু, সবেদা, আম, পেয়ারা, আতা-সহ আরও নানা ফলের গাছ তার ছাদ বাগানের শোভা বাড়াচ্ছে। তবে এবার জাপানি মিয়াজাকি আম ফলিয়ে চমকে দিয়েছেন সকলকে।

২০১৬ সালে আরামবাগ থেকে তার বন্ধু দু’টি আম গাছের চারা দিয়েছিল। তবে একটি গাছ মরে গেলেও অন্য গাছটিকে বাপি সযত্নে বড় করে তুলেছেন। ছাদ বাগানে চারা রোপণের পর বছরখানেক ধরে তার পরিচর্যা শেষে গাছে মুকুল আসে। বর্তমানে সেই আম গাছে মোট আটটি মিয়াজাকি আম রয়েছে। রাসায়নিক সার সেখানে ব্যবহার করা হয়নি। গোবর সার, খোল ভেজানো জল ও সবজি পচা জল দেওয়া হয় গাছের গোড়ায়। দু’দিন পর পর গোটা গাছকে জল দিয়ে স্নান করানো হয়। কিছু মুকুল ও ছোট আম ঝরে পড়লেও বর্তমানে গাছে আটটি আম রয়েছে। এই আমের আঁটি খুবই ছোট। শাঁস থাকে বেশি। বেগুনি, কালচে ও সবুজের সংমিশ্রণের এই আমের এক-একটির ওজন ৩০০-৪০০ গ্রাম পর্যন্ত হয়।

আরও পড়ুন: গরম পড়তেই দেদার বিকোচ্ছে! এই পানীয় খেতেই ভিড় জমাচ্ছেন জেলার মানুষ

আরও পড়ুন: বাড়ির কাছেই রূপকথার জগৎ! নিরিবিলিতে সবুজের দেশ! সময়-খরচ দুই-ই একেবারে কম

প্রসঙ্গত, গত বছর শিলিগুড়িতে ম্যাংগো ফেস্টিভ্যালে মিয়াজাকি প্রজাতির আম বিক্রি হয়েছিল ১০ হাজার ৬০০টাকায় । সাধারণত এ ধরনের আম নিলামেই বিক্রি হয়। বাপি বলেন, “গাছপালার সঙ্গে আমার নিবিড় সম্পর্ক। রোজ হাজার কাজের মাঝেও আমি সকালবেলা দু’ঘণ্টা এই গাছের সঙ্গে কাটাই। এই আমের দাম লক্ষ লক্ষ টাকা হলেও আমি বিক্রির জন্য মোটেই এই আম ফলাইনি। গাছ ভাল লাগে বলেই বাগানে অনেক ফলের গাছ রয়েছে। এই বছর অনেক ফুলের গাছও এনেছি।”

অনির্বাণ রায়