প্রতীকী ছবি

Saga Dawa Festival: গুম্ফায় গুম্ফায় চলছে ‘সাগা দাবা’ উৎসব, কথাটা কোথা থেকে এসেছে জানেন?

আলিপুরদুয়ার: বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে সাগা দাবা অত্যন্ত গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব। বুদ্ধ পূর্ণিমার পর থেকে এই উৎসব শুরু হয়, চলে এক মাস ধরে। এই মুহূর্তে প্রতিটি গুম্ফাতে চলছে এই উৎসব।

বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে অতি পবিত্র দিন হল বুদ্ধ পূর্ণিমা। কথিত আছে, আজ থেকে প্রায় আড়াই হাজার বছর আগে এক বুদ্ধ পূর্ণিমাতেই নেপালের কপিলাবস্তু নগরীতে জন্ম নিয়েছিলেন গৌতম বুদ্ধ। অবশ্য বুদ্ধ পূর্ণিমা শুধুমাত্র বৌদ্ধ ধর্মাবলম্বীরা নয়, ভারতীয় উপমহাদেশের হিন্দু জনগোষ্ঠীর মানুষরা অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে দিনটি উদযাপন করেন। সেই বুদ্ধ পূর্ণিমার পর একমাস ধরে চলে সাগা দাবা উৎসব। বৌদ্ধ ধর্মের মানুষ অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে এই উৎসব পালন করেন।

আর‌ও পড়ুন: বিপথগামী শৈশবকে মূল স্রোতে ফেরাবে বেসরকারি হোম

তিব্বতি ভাষায় সাগা শব্দের অর্থ তারা ও দাবা শব্দের অর্থ উৎসব। এই ‘সাগা দাবা’ কথাটি একটি তিব্বতি শব্দ। গৌতম বুদ্ধ তাঁদের জীবনে উজ্জ্বল নক্ষত্র। তাঁর ধ্যান-জ্ঞান’ই একমাত্র লক্ষ্য, এই উৎসবের মধ্য দিয়ে সেটাই বোঝানো হয়। এই একমাস সকাল থেকে দুপুর পর্যন্ত প্রতিটি গুম্ফাতে পুজো হয়। বৌদ্ধ ধর্মাবলম্বীর মানুষেরা পড়েন ধর্মীয় গ্রন্থ। মালা জপ করেন তাঁরা। সাগা দাবা উৎসবে বৌদ্ধ সন্ন্যাসীরা জ্ঞান দিয়ে থাকেন গৌতম বুদ্ধের জীবনের তিন গুরুত্বপূর্ণ অধ্যায় নিয়ে। তাঁর জন্ম, বোধিসত্ব লাভ ও তাঁর প্রথম জ্ঞান দেওয়ার বিষয়ে। পুজোর সময় প্রজ্জলিত করা হয় শতাধিক প্রদীপ। এই প্রদীপ প্রজ্জলনের সময় মনের ইচ্ছে জানালে তা পূরণ হয় বলে বিশ্বাস।

অনন্যা দে