Nitish Kumar

Nitish Kumar as Prime Minister of India: নীতীশকে প্রধানমন্ত্রিত্বের টোপ? চাঞ্চল্যকর দাবি জেডিইউয়ের, খারিজ করল ইন্ডিয়া জোট

নয়াদিল্লি: মোদির তৃতীয় বার শপথগ্রহণের এক দিন আগে চাঞ্চল্যকর দাবি করল জেডিইউ। জনতা দল (ইউনাইটেড)-এর নেতা কে ত্যাগী দাবি করেন ইন্ডিয়া জোটের পক্ষ থেকে প্রধানমন্ত্রী হওয়ার ও প্রস্তাব দেওয়া হয়েছিল নীতীশ কুমারকে।

আরও পড়ুন: চিরাগ পাসোয়ান থেকে কুমারস্বামী- মোদির মন্ত্রিসভায় কারা? বাংলা থেকেই বা কে মন্ত্রী হতে পারেন?

ত্যাগী জানিয়েছেন প্রস্তাব দেওয়া হলেও তাতে গুরুত্ব দেয়নি জেডিইউ। কারণ তারা এনডিএ-র সঙ্গে থাকতে প্রতিশ্রুতিবদ্ধ, তাই ইন্ডিয়া জোট থেকে যেই প্রস্তাবই আসুক না কেন তাতে জেডিইউ আগ্রহী হবে না। তিনি আরও জানান, যখন মন্ত্রকবণ্টন নিয়ে নীতীশ কুমারের সঙ্গে বিজেপির নেতাদের সঙ্গে আলোচনা চলছিল, তখনই বিজেপিকে জানানো যে আগামী পাঁচ বছর বিজেপির নেতৃত্বে ইন্ডিয়া জোটের সঙ্গে থাকবে জেডিইউ। তার মতে এনডিএ সরকারে কে মন্ত্রী হবে কে হবে না তা নরেন্দ্র মোদির বিবেচনাধীন। যদিও নীতীশকে প্রধানমন্ত্রীর পদ পাইয়ে দেওয়ার প্রস্তাব অস্বীকার করেছে ইন্ডিয়া শিবির।

শুক্রবারই এনডিএ জোটের নেতা হিসাবে মোদির নামে সিলমোহর দেয় জোট। তার পরেই তোরজোর শুরু হয় তৃতীয় বার মোদির মন্ত্রীসভা গঠন এবং শপথগ্রহণের। এনডিএ জোটের সেই সভায় নীতীশ কুমার প্রতিশ্রুতি দেন যে তিনি এবং তাঁর দল সব সময় এনডিএ সরকারে থাকবে।