জলস্তর বৃদ্ধিতে ফুঁসছে তোর্ষা নদী

Torsa River Erosion: বৃষ্টির জলে ফুঁসছে তোর্ষা, আতঙ্কে কোচবিহারবাসী

কোচবিহার: বর্ষার মরশুম শুরুর সময় থেকেই ক্রমাগত বৃষ্টিপাতের কারণে জলস্তর বৃদ্ধি পাচ্ছে প্রত্যেকটি নদীর। বর্তমানে উত্তরবঙ্গের বেশিরভাগ নদীতে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। কোচবিহারে তোর্ষা নদীর পরিস্থিতি এক‌ই। নদী তীরবর্তী এলাকার ভাঙন ও প্লাবন পরিস্থিতিতে গভীর দুশ্চিন্তায় ভুগছে এলাকাবাসী।

কোচবিহার পুরসভার ১৮ নম্বর ওয়ার্ড এবং কারিশাল পঞ্চায়েত এলাকা তোরসা নদীর কারণে ভাঙন পরিস্থিতি দেখা দিয়েছে। এই এলাকায় নদীর আগ্রাসী রূপ ভাঙন ও প্লাবন পরিস্থিতি সৃষ্টি করেছে। গত বেশ কয়েক বছর ধরে নদী ভাঙনের ফলে নদী একেবারে বসত জমির পাশে চলে এসেছে। ফলে প্রতিনিয়ত চিন্তায় দিন কাটাতে হয় এই এলাকার বাসিন্দাদের।

আর‌ও পড়ুন: টাইম কলে জল পড়ে না, আসছে না ট্যাঙ্কার, হাহাকার কুলটিতে

এলাকার স্থানীয় বাসিন্দা হোসেন মিঁয়া জানান, দীর্ঘ সময় ধরে জেলা প্রশাসনের কাছে বারংবার আবেদন জানিয়েও কোনও লাভ হয়নি। এই এলাকা সংরক্ষণের জন্য যে নদী বাঁধের প্রয়োজন ছিল সেই বাঁধ আজও তৈরি হয়নি। বিভিন্ন মহল থেকে বারবার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, কিন্তু কাজের কাজ কিছু হয়নি। বর্তমানে ভাঙনের ফলে নদী একেবারে বসতবাড়ির কাছে চলে এসেছে। এই পরিস্থিতি চলতে থাকলে বাড়িঘর ছেড়ে অন্যত্র চলে যেতে হবে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

এলাকার আরও দুই বাসিন্দা নরেশ রায় ও সফিকুল হোসেন জানান, বর্তমানে এলাকার পরিস্থিতি খুব একটা ভাল নয়। নদীর জল আরেকটু বাড়লেই বন্যা পরিস্থিতির সৃষ্টি হবে। তখন এই এলাকার মানুষদের নিকটবর্তী প্রাথমিক বিদ্যালয়ে শরণার্থী হয়ে আশ্রয় নিতে হবে। এদিকে কোচবিহারের সেচ দফতর থেকে জানানো হয়েছে, তোর্ষা নদীর জলস্তরের উপর প্রতিনিয়ত নজর রাখা হচ্ছে। যেকোনও ধরনের বিপর্যয় মোকাবিলার জন্য প্রশাসন সম্পূর্ণ প্রস্তুত হয়ে আছে।

সার্থক পণ্ডিত