পরিদর্শন

Torsha Erosion: তোর্ষার দাপটে ভাঙন, ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে আধিকারিকরা

আলিপুরদুয়ার: ভারী বর্ষণের জেরে উত্তরবঙ্গের প্রতিটি নদীতে জলস্তর ব্যাপক বৃদ্ধি পেয়েছে। ভয়াবহ অবস্থা তোর্ষা নদীর। তোর্ষার দাপটে নদী ভাঙন সমস্যা তীব্র হয়ে উঠেছে। নদীগর্ভে তলিয়ে যাওয়া ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন শুরু হয়েছে প্রশাসনের তরফ থেকে। কালচিনির বিডিও মিঠুন মজুমদার ও অন‍্যান‍্য সরকারি আধিকারিকরা ক্ষতিগ্রস্ত এলাকায় ঘুরে দেখেন।

ভুটান সীমান্তবর্তী জয়গাঁর বড় ও ছোট মেচিয়াবস্তির পাশ দিয়ে বয়ে গিয়েছে তোর্ষা নদী। বর্ষা এলেই ভয়াবহ হয়ে ওঠে উত্তরবঙ্গে এই নদী। ২০২১-২৩ সাল পর্যন্ত ৪০ টি বাড়ি তলিয়ে গিয়েছিল তোর্ষার জলে।তবে গবাদী পশু ও সুপরি গাছ কত যে ভেসে গিয়েছে তার ইয়াত্তা নেই। গত কয়েকদিনের বৃষ্টিতে ফের বাড়তে শুরু করেছে তোর্ষার জল। আবার তীব্র হয়ে উঠেছে ভাঙন সমস্যা। এই পরিস্থিতিতে প্রশাসনের পক্ষ থেকে এলাকা পরিদর্শন করা হয়।

আর‌ও পড়ুন: বিরাট কুসুম সিনেমা, প্রেক্ষাগৃহ আজ যেন পরিত্যক্ত ক্যানভাস

জল বাড়তেই ভিটেমাটি হারানোর আতঙ্ক চোখেমুখে বাসিন্দাদের। তাঁদের কথায়, প্রচুর বাড়ি নদীতে বিলীন হয়ে গিয়েছে। তবুও এখনও বাঁধ তৈরি হয়নি নদীতে। এভাবে চললে হয়ত গ্রামটাই থাকবে না। প্রশাসনের কর্তারা ঘুরে দেখলেন গোটা এলাকা, শুনলেন বাসিন্দাদের অভিযোগও। এলাকার একটি আইসিডিএস সেন্টারকে ফ্লাড সেন্টার করার বিষয়ে আলাপ-আলোচনা হয়। এই বিষয়ে বিডিও মিঠুন মজুমদার বলেন, বাসিন্দাদের সঙ্গে কথা বললাম।ওনারা পাকা বাঁধ চাইছেন। ব্লক প্রশাসনের পক্ষে তা করা সম্ভব নয়। জেলাশাসক ও সেচ দফতরে এই বিষয়টি জানানো হবে। এছাড়া জল বাড়লে বাসিন্দাদের অন্যত্র নিয়ে যাওয়া হবে।ৎতাঁদের ত্রাণের ব্যবস্থা করা হবে।

অনন্যা দে