বনদফতরের উদ্যোগ

Water Container: পাখিদের জন্য অবাক কাণ্ড! রইল সেই ভিডিও

পুরুলিয়া: তীব্র দাবদাহে জ্বলছে গোটা পুরুলিয়া জেলা। গরমের দাপটেই নাজেহাল দশা আমজনতার। মানুষের সঙ্গে সঙ্গে পশু-পাখিরাও এই তীব্র গরমে কাহিল। তীব্র গরমের কারণে পশুপাখিদের জলের উৎসগুলোও শুকিয়ে গিয়েছে। ফলে পর্যাপ্ত পানীয় জল পান করতে না পেরে অবলা জীবগুলো অসুস্থ হয়ে পড়ছে। এমন পরিস্থিতিতে পাখিদের কথা চিন্তা করে অভিনব উদ্যোগ নিল বনবিভাগ।

পুরুলিয়া বনবিভাগের আড়শা, কোটশিলা, বাঘমুণ্ডি সহ মোট ৮-টি রেঞ্জ অফিস থেকে শুরু করে বিট অফিস, নার্সারি সহ পাখিদের আনাগোনা রয়েছে সেই সমস্ত এলাকার গাছে গাছে জলভর্তি মাটির পাত্র বেঁধে রাখা শুরু হয়েছে। তাতে সকাল-বিকালে জল ভরতে দেখা যাচ্ছে বনকর্মীদের।‌ সেই জলে মুখ ডুবিয়ে স্বস্তি পাচ্ছে পাখিরা। তারপর নিজেদের গন্তব্যের উদ্দেশ্যে লম্বা পথ পাড়ি জমাচ্ছে।

আর‌ও পড়ুন: মাটির থালায় জীবন্ত ছবি!

এই বিষয়ে পুরুলিয়া বনবিভাগের ডিএফও অঞ্জন গুহ জানান, আরও কিছু জায়গা চিহ্নিত করে গাছে গাছে জলের পাত্র বসানোর কাজ চলছে। প্রয়োজনে পাত্রের সংখ্যা আরও বাড়ানো হবে। এদিকে বনবিভাগের পক্ষ থেকে শুধু যে জলের ব্যবস্থা করা হয়েছে এমনটা নয়। উড়ান শেষে পাখিদের বিশ্রামের জন্য ডালে ডালে কিছু মাটির হাঁড়িও বেঁধেছে বন দফতর। এর ফলে গরমের মধ্যেই ক্ষণিকের জন্য জিরিয়ে নিতে পারছে পাখিরা। বন দফতরের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয় মানুষ।

শর্মিষ্ঠা ব্যানার্জি