নৌকা 

Boats Sale Increased: বর্ষায় এলেই এখানে নৌকার কদর বাড়ে! কীভাবে তৈরি হয়, কত দাম জানেন?

উত্তর দিনাজপুর: বর্ষা আসতেই জেলায় নৌকার চাহিদা বাড়তে শুরু করেছে। উত্তর দিনাজপুর জেলায় রয়েছে টাঙ্গন, নাগর, মহানন্দা, কুলিক ও তিস্তা নদী। বর্ষাকালে নদীপাড়ের মানুষদের এক গ্রাম থেকে অন্য গ্রামে যাওয়ার প্রধান মাধ্যমে পরিণত হয় নৌকা। তাই বর্ষা এলেই বেড়ে যায় নৌকার কদর। বর্ষায় সময় বন্যা না হলেও অতি বর্ষণে নদীর জল বেড়ে যাওয়ার ফলে এক গ্রাম থেকে অন্য গ্রাম যেতে গেলে প্রয়োজন হয় নৌকার। তাই আষাঢ়-শ্রাবণ মাসে বর্ষা এলেই বেড়ে যায় নৌকার কদর।

এই সময় নৌকার জোগান দিতে কারিগররা দিনরাত এক করে কাজ করেন। দম ফেলার ফুরসত পান না। কিন্তু কীভাবে এই নৌকা তৈরি হয়, কত টাকাই বা দাম হয়? রায়গঞ্জের রাসবিহারী মার্কেটের কাঠের দোকানে নৌকা তৈরিতে এখন চরম ব্যস্ততা। সেখানকার এক নৌকা বিক্রেতা জানান, তাঁদের তৈরি ছোট নৌকার দাম ৭ হাজার টাকা থেকে শুরু। আর বড়ো নৌকা ২৫ হাজার টাকায় বিক্রি হয়।

আর‌ও পড়ুন: বাইক রাইডার সেজে মাদক পাচার! নতুন ছকেও অধরা সাফল্য

এই নৌকাগুলো প্রধাণত শাল, সেগুন সহ বিভিন্ন মজবুত ধরনের কাঠ দিয়ে তৈরি করা হয়। নৌকা নির্মাতা অমল সূত্রধর জানান, প্রবল বৃষ্টি হলেই নৌকার চাহিদা বাড়ে। কেউ মাছ ধরার জন্য, আবার কেউ বা নদী পারাপারের জন্য নৌকা কেনেন। এক গ্রাম থেকে অন্য গ্রামে যাতায়াত, হাট-বাজার, মাছ ধরা, গোখাদ্য সংগ্রহ, বিভিন্ন এলাকায় খেয়া পারাপারের জন্য নৌকা প্রতিটি গ্রামে বর্ষার মরশুমে নিত্যপ্রয়োজনীয় বাহন হিসেবে পরিগণিত হয়ে থাকে।

পিয়া গুপ্তা