গঙ্গার নিচে দিয়ে চলা মেট্রো আরো উন্নত মোবাইল নেটওয়ার্ক পরিষেবা

East-West Metro: গঙ্গার তলাতেও এবার মেট্রোয় নেটওয়ার্ক থাকবে

হাওড়া: গঙ্গার নিচ দিয়ে যাওয়ার সময় এবার আরও ভাল নেটওয়ার্ক পাওয়া যাবে মেট্রোয়। ফলে হাওড়া-এসপ্ল্যানেড মেট্রো রুটে পুরোটাই এবার থেকে যাত্রীরা প্রয়োজনে মোবাইল ফোনে কথা বলতে পারবেন। কারণ গঙ্গার তলা দিয়ে যাওয়ার জন্য যখন টানেলের মধ্যে মেট্রো প্রবেশ করবে তখনও আর নেটওয়ার্কের সমস্যা হবে না।

মাসখানেক আগে হুগলি নদীর নিচে দিয়ে মেট্রো পরিষেবা শুরু হয়েছে। ফলে খুব সহজেই হাওড়া-কলকাতা দুই শহর যুক্ত হয়েছে মেট্রো পরিষেবার মাধ্যমে। অল্প দিনে এই মেট্রো রুট দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে যাত্রীদের কাছে। প্রতিদিন হাজার হাজার মানুষ এই মেট্রো রুট ব্যবহার করে গন্তব্যে পৌঁছে যাচ্ছেন। অনেকে আবার গঙ্গার তলদেশ দিয়ে মেট্রো করে যাওয়ার অভিজ্ঞতা লাভের জন্য এই রুটে মেট্রোয় চেপে বসছেন।

আর‌ও পড়ুন: পাট্টা বিলি নিয়ে বিলম্ব, নিশানায় ভূমি সংস্কার দফতর

তবে এই দুর্দান্ত অভিজ্ঞতার মধ্যেই যাত্রীদের একটি অভিযোগ ছিল গোড়া থেকেই। সিঁড়ি বেয়ে ভূগর্ভস্থ মেট্রো স্টেশনে পৌঁছলেই অনেক সময় মোবাইলের নেটওয়ার্ক চলে যায়। বিশেষ করে গঙ্গার নিচে মেট্রো প্রবেশ করলে তখন আর এক ফোঁটাও নেটওয়ার্ক পাওয়া যায় না। এই পরিস্থিতিতে যাত্রীর স্বাচ্ছন্দের দিকে তাকিয়ে মেট্রো কর্তৃপক্ষ নদীর তলদেশ দিয়ে এই ৪.৮ কিমি রুটে নিরবিচ্ছিন্ন মোবাইল পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সূত্রের খবর, এই লক্ষ্যে ইতিমধ্যেই একটি টেলিকম সংস্থা কাজ শুরু করেছে। প্রতিটি স্টেশনেই সেই কাজ চলছে। যার মাধ্যমে ভূগর্ভস্থ রুটে ফাইভ-জি নেটওয়ার্ক খুব শীঘ্রই পাওয়া যাবে। খুব তাড়াতাড়ি এই কাজ শেষ হবে বলে খবর।

রাকেশ মাইতি