জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কার্যালয়

Modern Treatment: জটিল রোগের উন্নত চিকিৎসা এখন জেলাতেই

পূর্ব মেদিনীপুর: ক্যান্সার থেকে কার্ডিয়াক অ্যারেস্ট, সব ধরনের কঠিন রোগের উন্নত চিকিৎসা পরিষেবা পাওয়া যাচ্ছে জেলায়। জেলা স্বাস্থ্য দফতরের উদ্যোগে জেলার চিকিৎসা পরিষেবাকে আরও উন্নতর করা হয়েছে। ফলে বড় বড় রোগে আধুনিক চিকিৎসা এবার জেলায় বসে সম্ভব বলে দাবি স্বাস্থ্য দফতরের। পূর্ব মেদিনীপুর জেলায় টেলিমেডিসিনের মাধ্যমে সাধারণ মানুষের কাছে সব ধরনের রোগের উন্নতর চিকিৎসা পরিষেবা পৌঁছে দিতে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে জেলা স্বাস্থ্য দফতর।

বর্তমানে বিভিন্ন কারণে অন্যান্য রোগ অসুখের পাশাপাশি নানান ধরনের বড় রোগে আক্রান্ত হচ্ছে সাধারণ মানুষ। বেশিরভাগ সময়ই বড় বড় রোগ অসুখের চিকিৎসার জন্য জেলার বাইরে বড় কোনও শহরের বেসরকারি চিকিৎসা কেন্দ্র বা ভিন রাজ্যে পাড়ি দিতে হয় সাধারণ মানুষকে। চিকিৎসার খরচ বর্তমানে যথেষ্ট ব্যয়বহুল। ফলে একে দূরে গিয়ে চিকিৎসা, তার উপর চিকিৎসার খরচ অনেক বেশি হওয়ায় একটা সময়ের পর সাধারণ মানুষের পক্ষে আর চিকিৎসা করা সম্ভব হয় না। তবে বর্তমানে পূর্ব মেদিনীপুর জেলাতেই চিকিৎসা পরিকাঠামোর প্রভূত উন্নতি হওয়ায় পরিস্থিতি অনেকটাই বদলে গিয়েছে বলে দাবি স্বাস্থ্য কর্তাদের।

আর‌ও পড়ুন: গণপিটুনি ঠেকাতে আসরে পুলিশ, চলছে মাইকিং

জেলায় স্বাস্থ্য ব্যবস্থার উন্নতির বিষয়ে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক বিভাস রায় জানান, বর্তমানে হার্ট অ্যাটাকের কারণে অনেকে মারা যাচ্ছেন। পাশাপাশি ক্যান্সার রোগে আক্রান্ত হচ্ছেন অনেকেই। এইসব জটিল রোগে আক্রান্ত রোগীদের উন্নত মানের চিকিৎসা পরিষেবা এখন জেলাতেই দেওয়া সম্ভব হচ্ছে। যদি কোনও ব্যক্তি আক্রান্ত হন তবে স্থানীয় থানায় যোগাযোগ করলেই তাঁরা গ্রিন করিডোর করে চিকিৎসা কেন্দ্রে নিয়ে যাওয়ার ব্যবস্থা করে দেবেন। প্রয়োজনে জীবনদায়ী ইনজেকশন ও ওষুধপত্র রোগীকে দেওয়া হচ্ছে।

জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, জেলায় উন্নত চিকিৎসা ব্যবস্থা সম্পর্কে জেলার সাধারণ মানুষ ওয়াকিবহাল নয়। বর্তমানে তাম্রলিপ্ত গভর্নমেন্ট মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল থেকে ক্যান্সারের চিকিৎসা সহ সব ধরনের বড় অসুখের চিকিৎসা পরিষেবা পাওয়া যাচ্ছে। ফলে এখন আর চিকিৎসা করার জন্য ভিন জেলা বা বাইরে রাজ্যের পাড়ি দেওয়ার দরকার নেই।

সৈকত শী