চা বাগান

Central Dooars Tea Estate: জোড়া ভাঙনে মুছে যাওয়ার মুখে আস্ত চা বাগান!

আলিপুরদুয়ার: বর্ষার শুরু থেকেই টানা বৃষ্টি হয়ে চলেছে উত্তরবঙ্গে। আর তাতেই ফুলেফেঁপে উঠেছে এখানকার প্রতিটা নদীর জল। সেই সঙ্গে ক্রমশ তীব্র হতে শুরু করেছে নদী ভাঙন সমস্যা। বাসরা নদীর ভাঙনে ক্ষতিগ্ৰস্থ হয়েছে সেন্ট্রাল ডুয়ার্স চা বাগান অতি ভারি বৃষ্টিতে সিঙ্গিঝোরার জলস্তর বৃদ্ধি পেয়েছে। বর্তমানে চা বাগানের মাঝখান দিয়ে বয়ে চলছে জল।

ভুটান পাহাড়ে বৃষ্টির ফলে জল বৃদ্ধি পেয়েছে ভুটান পাহাড় থেকে নেমে আসা খরস্রোতা নদী বাসরায়। সেন্ট্রাল ডুয়ার্স চা বাগানটি ভুটান পাহাড়ের পাদদেশে অবস্থিত। যার ফলে শুধুমাত্র নদী নয়, ঝোরাগুলির জলস্তর‌ও বৃদ্ধি পেয়েছে। ইতিমধ্যে বাসরা নদীর গ্ৰাসে চলে গিয়েছে সেন্ট্রাল ডুয়ার্স চা বাগানের ৮০ হেক্টর জমির চা গাছ। এতে আতঙ্কিত হয়ে পড়েছেন চা বাগানের বাসিন্দারা।

আরও পড়ুন: পুরসভাতেই চালু প্যাথলজিক্যাল ল্যাব, অর্ধেক খরচে যাবতীয় পরীক্ষার সুযোগ

এই বিষয়ে সেন্ট্রাল ডুয়ার্স চা বাগানের ম্যানেজার শান্তনু বসু জানান, রাজ্য ও কেন্দ্রের তরফে যদি কোন‌ও ব্যবস্থা গ্রহণ না করা হয় তাহলে এই চা বাগানকে বাঁচানো সম্ভব হবে না। এই বছর বর্ষাতেই ধ্বংস হয়ে যাবে যাবতীয় চা গাছ।

এছাড়াও সিঙ্গিঝোরা নদীতে সেন্ট্রাল ডুয়ার্স চা বাগানের যে পানীয় জলের প্রকল্প ছিল তা নদীর জলস্তর বৃদ্ধি পাওয়ায় মেশিন বিকল হয়ে বন্ধ হয়ে গিয়েছে। ফলে চা বাগানে পানীয় জলের তীব্র সঙ্কট শুরু হয়েছে।

অনন্যা দে