আপার খোকলাবস্তি গ্রাম

River Erosion: ছবির মত সুন্দর পাহাড়ি গ্রামটা হারিয়ে যাবে!

আলিপুরদুয়ার: ছবির মত সুন্দর গ্রাম ধীরে ধীরে নদীর গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। পাহাড়ি গ্রাম আপার খোকলাবস্তির এমন পরিণতিতে আতঙ্কিত সেখানকার বাসিন্দারা। ভুটান পাহাড়ের কোলে অবস্থিত এই আপার খোকলাবস্তি এক অনন্য সুন্দর পাহাড়ি গ্রাম। হয়ত আর কিছুদিন পর এই গ্রামের অস্তিত্বই থাকবে না!

এই গ্রামের পাশ দিয়ে বয়ে গিয়েছে গোবরজ্যোতি নদী। কিন্তু আজও এই নদীতে বাঁধ তৈরি করা হয়নি। ফলে বর্ষাকাল এলেই ভাঙন সমস্যা ব্যাপক আকার ধারণ করে। বাঁধের বাধা না থাকায় ধীরে ধীরে গ্রামের দিকে এগোচ্ছে নদী। আতঙ্কে রাতের ঘুম উড়েছে আলিপুরদুয়ার জেলার ভুটান সীমান্তের জয়গাঁর আপার খোকলাবস্তির বাসিন্দাদের।

আরও পড়ুন: বাড়ি ফেরার সময় রাতের অন্ধকারে যুবকের মাথায় রড দিয়ে আঘাত! ভয়ঙ্কর ঘটনা ব্যারাকপুরে

ছবির মত সুন্দর এই গ্রামটি একটি পর্যটন কেন্দ্র। শীতে পিকনিক করতে এখানে বহু মানুষ আসেন। স্থানীয়দের অভিযোগ, ৭ বছর আগে ভেঙেছিল এখানকার নদী বাঁধ। এরপর কেটে গিয়েছে এত বছর, তবে এখনও প্রশাসনের তরফে সেই বাঁধ তৈরির উদ্যোগ নেওয়া হয়নি। বাসিন্দাদের দাবি, ইতিমধ্যেই গ্রামের প্রায় ২০ বেশি বাসিন্দার জমি নদী গর্ভে বিলীন হয়ে গিয়েছে। পাশাপাশি, যাতায়াতের একমাত্র রাস্তার অধিকাংশই বর্তমানে চলে গিয়েছে নদী গর্ভে।

এই পরিস্থিতিতে প্রশাসন দ্রুত কোনও ব্যবস্থা গ্রহণ না করলে হয়ত গোটা গ্রামটাই এক সময় নদীগর্ভে চলে যাবে বলে এখানকার বাসিন্দারা আশঙ্কা প্রকাশ করছেন। এই বিষয়ে জয়গাঁ উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান গঙ্গাপ্রসাদ শর্মা বলেন, বাঁধ নির্মাণের প্রস্তাব ইতিমধ্যেই সেচ দফতরে পাঠানো হয়েছে। এছাড়া নদীর জল বাড়লে জেসিবি দিয়ে জরুরী ভিত্তিতে তার মুখ পরিবর্তন করারও কাজ করা হচ্ছে।

অনন্যা দে