কৃতি ছাত্রের পাশে শান্তিপুরের পৌরপতি

Pride of Bengal: গরিব পরিবারের ছেলের দারুন কীর্তি, চমকে দিল সকলকে

নদিয়া: গরিব ঘরের বঙ্গ সন্তানের চমকে দেওয়া সাফল্য। বিজ্ঞান গবেষণার প্রবেশিকা পরীক্ষায় ভারতের মধ্যে অষ্টম হয়েছেন শান্তিপুরের বিশ্বরুপ সাহা। ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারে তিনি এখন নিউক্লিয়ার মেডিসিনের একজন বৈজ্ঞানিক।

নদিয়ার শান্তিপুরের ছাত্র বিশ্বরূপ সাহা ভারত সরকারের ডিপার্টমেন্ট অফ অ্যাটমিক এনার্জির তত্ত্বাবধানে নিউক্লিয়ার মেডিসিন নিয়ে গবেষণা করার সুযোগ পেয়েছেন। শুধুমাত্র গবেষণা নয়, গবেষণালব্ধ সুফল মিলবে ভারত সরকারের সংস্থার, তাই এটা কেন্দ্রীয় সরকারের মোটা মাইনের চাকরিও বটে। সর্বভারতীয় গেট পরীক্ষায় তার র‍্যাংকিং হয়েছে অষ্টম। অর্থাৎ বৈজ্ঞানিক হিসেবে পড়াশোনা এবং চাকরি চলবে একই সঙ্গে।

আরও পড়ুন: একটা চালের গোডাউন রীতিমত গ্রাম খালি করার পরিস্থিতি সৃষ্টি করেছে! বিরক্ত স্থানীয়রা

যদিও বিশ্বরূপ এর আগে নেট পরীক্ষাতেও সারা ভারতের মধ্যে একুশতম স্থান অর্জন করেছিল। ইন্টার টপ প্রিমিয়ার ইনস্টিটিউট হিসাবে ইন্টারভিউ এবং নম্বরের ভিত্তিতে আইআইটি কানপুর, মুম্বই ইনস্টিটিউশন আইটি, আইএসটি বেঙ্গালুরুর মত সংস্থাতে সুযোগ মেলে। তবে ভাবা অ্যাটোমিক রিসার্চ সেন্টারে গবেষণা করার ইচ্ছা ছিল তার। অন্যদিকে ২০২৪-এ এমএসসি রিসার্চ অনুযায়ী বিদেশেও সুযোগ মেলে তার। কিয়োটো, কায়রো ইনভারসিটিতে সুযোগ থাকলেও শুধুমাত্র নিউক্লিয়ার বিষয়ে আগ্রহী হওয়ার কারণেই এবং অ্যাটমিক ভাবা রিসার্চ সেন্টারে গবেষণার ইচ্ছার কারণে আগের সমস্ত সুযোগ এড়িয়ে যায় সে।

বিশ্বরূপের পড়াশোনা শান্তিপুর মিউনিসিপ্যাল উচ্চ বিদ্যালয়ে। এরপর কল্যাণী বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত চাকদহ কলেজ থেকে কেমিস্ট্রি অনার্স নিয়ে বিএসসি। সেখানে বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিতীয় স্থান অধিকার করে। তবিশ্বরূপ শান্তিপুরের ব্যাপারে খুব আবেগী, বিশেষত ওকে সহযোগিতা করা সমস্ত শিক্ষক-শিক্ষিকাদের প্রতি। তাই শান্তিপুরের সঙ্গে থাকবে নিয়মিত যোগাযোগ।

মৈনাক দেবনাথ