সচেতন বার্তা

Bangla Video: গাছকে করুন পোষ্য! একযোগে সচেতন বার্তায় বন দফতর থেকে পুলিশ

হাওড়া: ভারতীয় পাখি নয়, পুষুন গাছ! ‘মুক্ত আকাশে উড়িয়ে দিয়ে পাখি এবার পুষুন গাছ’। রথ উৎসবে উপলক্ষে সপ্তাহব্যাপী জোরদার সচেতন বার্তা। আমাদের আশপাশের জীব বৈচিত্র্যের সঙ্গে আমাদের ভাল থাকা বা মন্দ থাকার সম্পর্ক অত্যন্ত নিবিড়।

পরিবেশের জীব বৈচিত্র্য ভাল রাখতে না পারলে আমাদের ভাল থাকা প্রায় অসম্ভব। যুগ যুগান্তর ধরে প্রত্যেক ও পরোক্ষভাবে মানুষ খাদ্যের যোগান দিয়ে চলেছে পাখি আর গাছ ফলিয়ে বিংশ বৃদ্ধির পাশাপাশি জোগান দিচ্ছে খাদ্য। এদিকে পাখি গাছের বীজ ছড়িয়ে বনায়ন, পরাগমিলন এবং কৃষিকাজে ক্ষতিকারক পোকামাকড় খেয়ে তাদের বংশ বিস্তার রোধ করে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মানুষের চিরকাল মঙ্গল করে চলেছে পাখি।

আরও পড়ুন: বর্ষায় বাঁধ পাহারা দেওয়াটাই এখানে নিয়ম

পাখিদের নয়নাভিরাম বর্ণময়তা নিঃসন্দেহে নান্দনিক মূল্য বহন করে। তাদের কুজন আমাদের মন ভাল করার এক দারুণ ঔষধ। পাখি যা জীব বৈচিত্র্যের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান যাদের বেঁচে থাকা, সঠিক সংখ্যায় থাকা এবং সুস্থ থাকার সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জুড়ে আছে কৃষিজাত দ্রব্যের উৎপাদন। বন্য পাখি ধরা, নিধন এবং পাচার তথা চোরাচালান নিষিদ্ধ ঘোষণা হয়েছে। বন্যপ্রাণ আইন অনুযায়ী পাখি ধরা, নিধন এবং পাচার তথা চোরাচালান আইনত দণ্ডনীয় অপরাধ।

বন সংরক্ষণের ১৯৭২ আইন অনুযায়ী বিভিন্ন ধরনের বন্যপ্রাণী বা ভারতীয় প্রজাতির পাখি বেচাকেনা আইনত দণ্ডনীয় অপরাধ। সেই লক্ষে উলুবেড়িয়ার কালিবাড়িতে আগত অতিথিদের বাড়িতে পাখি না পোষা, বেচাকেনা না করা, এই বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে এবং তার পরিবর্তে ফলের গাছ দত্তক নিয়ে পালন করতে উৎসাহী করতে বিনামূল্যে একটি করে গাছ উপহার দেওয়া হয়। বন বিভাগ পশ্চিমবঙ্গ সরকার হাওড়া ডিভিশন, ফিউচার ফর নেচার ফাউন্ডেশন, উলুবেড়িয়া ইনস্টিটিউট অ্যান্ড লাইব্রেরির উদ্যোগে এই কাজটি করা হয়। উপস্থিত ছিলেন – উলুবেড়িয়া মহিলা থানার ওসি ,কালীবাড়ির সম্পাদক, ফিউচার ফর নেচার সম্পাদক, উলুবেড়িয়া ইনস্টিটিউট অ্যান্ড লাইব্রেরির পরিবেশ উপসমিতির সম্পাদক ও সভাপতি সহ ইনস্টিটিউটের একাধিক প্রবীণ সদস্যবৃন্দ।

রাকেশ মাইতি