স্কুলে বৃক্ষরোপন প্রাক্তন ছাত্রদের

Bangla Video: ছোটবেলার স্কুলকে সাজিয়ে তুলতে এগিয়ে এল ৯০ দশকের প্রাক্তনীরা

উত্তর ২৪ পরগনা: প্রাক্তন ছাত্রদের উদ্যোগে সুন্দরবনের স্কুলে সবুজায়নের লক্ষ্য। একসময় একই সঙ্গে পিঠে ব্যাগ নিয়ে স্কুলের বেঞ্চে বসে পড়াশোনা, আড্ডা দেওয়া কত না স্মৃতি আছে। সেই বন্ধুত্বের বন্ধন থেকে আজ সবাই জীবনের প্রতিষ্ঠিত। কর্মসূত্রে এক একজন এক এক জায়গায় ছড়িয়ে আছেন। তবে একটি সংগঠনের মাধ্যমে ছোটবেলার সেই বন্ধুত্ব অটুট রেখেছেন হিঙ্গলগঞ্জের সাহেবখালি নিত্যানন্দ হাইস্কুলের প্রাক্তন ছাত্ররা।

ওঁরা ১৯৮৯-৯০ ব্যাচের মাধ্যমিকের পরীক্ষার্থী। উত্তর ২৪ পরগনা জেলার সুন্দরবন এলাকার হিঙ্গলগঞ্জে পৈত্রিক ভিটে সকলের। সকালেই পড়াশোনা করতেন সাহেবখালি নিত্যানন্দ উচ্চতর মাধ্যমিক বিদ্যালয়ে। সেই তারাই এবার সবুজায়নের লক্ষ্যে এগিয়ে এলেন। তাঁদের সঙ্গে যোগ দিলেন গড়িয়া তেঁতুলবেড়িয়া অনুকূলচন্দ্র হাইস্কুলের প্রাক্তনীরা।

আরও পড়ুন: নাকে অক্সিজেন নল, সঙ্গে সিলিন্ডার নিয়ে কারখানার গেটের সামনে কর্মীরা!

উল্লেখ্য এবার গ্রীষ্মকালের শুরু থেকেই তীব্র দহনে দগ্ধ হয়েছে গোটা বাংলা। বসিরহাটে বৈশাখে রেকর্ড সর্বোচ্চ তাপমাত্রা ৪৩-৪৪ ডিগ্রি সেলসিয়াসকে ছুঁয়েছিল। যা গত ৫০ বছরের ইতিহাসে নজিরবিহীন। তাই সেই তীব্র দহন থেকে সুন্দরবনকে রক্ষার পাশাপাশি স্কুলের সৌন্দর্য বৃদ্ধি করতে এবার উদ্যোগী হল ওই প্রাক্তনীরা। উল্লেখ্য সুন্দরবনের বিজ্ঞান শিক্ষা ও সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে বিজ্ঞানী আচার্য প্রফুল্লচন্দ্র রায় তিনবার এসেছিলেন এই বিদ্যালয়ে। এর ফলশ্রুতিতে সাহেবখালি নিত্যানন্দ হাইস্কুলের বিজ্ঞান বিভাগের বহু ছাত্রছাত্রী দেশে-বিদেশে সফলতার সঙ্গে প্রতিষ্ঠা লাভ করেছে।

জুলফিকার মোল্যা