জারি হলুদ সতর্কতা

Footpath Eviction: বারাসত জুড়ে হলুদ সতর্কতা! চলছে অবিরত প্রচার

উত্তর ২৪ পরগনা: বারাসতে জুড়ে জারি হল হলুদ সর্তকতা! চলছে মাইকিং। তবে এ কোন‌ও ঘূর্ণিঝড়ের সতর্কতা নয়। এই সতর্কতা জারি করা হয়েছে রাস্তার ফুটপাত দখল করা নিয়ে। যারা রাস্তার ফুটপাত দখল করে ব্যবসা করছেন তাঁদের উদ্দেশ্যেই এই সতর্কবার্তা জারি করেছে প্রশাসন। নির্দেশ অমান্য করলেই যেকোনও মুহূর্তে প্রশাসনের তরফ থেকে ব্যবসায়িক সরঞ্জাম বাজেয়াপ্ত করা হতে পারে ।

বাম আমলে তৈরি হওয়া উড়ালপুল বারাসত রেলস্টেশনের দু’প্রান্তের মানুষের যাতায়াতের অন্যতম মাধ্যম। তবে তার পাশেই রয়েছে বেশ কিছু জনবসতি। স্থানীয়দের অভিযোগ, বর্তমানে রাস্তার দু’পাশে হকারদের দোকানের কারণে রাস্তায় চলার পথ একেবারেই সঙ্কীর্ণ হয়ে পড়েছে। প্রয়োজনে অ্যাম্বুলেন্সও প্রবেশ করতে পারে না ওই এলাকায়। এই পরিস্থিতিতে বারাসত পুরসভার ১০ নম্বর ওয়ার্ডের দীর্ঘদিনের এই সমস্যা সমাধানে তৎপর হল পুর কর্তৃপক্ষ।

আরও পড়ুন: পুজোর আগেই নতুন করে চালু, পর্যটকদের জন্য সুখবর…

এদিন বারাসতের কলোনি মোড় এলাকার থেকে উড়ালপুলের নীচ ধরে হকারদের দখলে চলে যাওয়া ফুটপাত ও রাস্তা খালি করা হয়। ফুটপাত ও রাস্তা দখল করে ব্যবসার বিষয়ে পুরসভার নিষেধাজ্ঞা অমান্য করলে প্রয়োজনে উচ্ছেদ করা হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে। বারাসতের পুরপ্রধান অশনি মুখার্জি সহ এসডিও সোমা দাস এবং অন্যান্য জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন ফুটপাত দখল মুক্ত করার সময়। নির্দিষ্ট ১৬ ফুট জায়গা ছেড়ে রীতিমত হলুদ লাইন এঁকে দেওয়া হয় হকারদের জন্য।

সকল হকারকে বারাসত পুরসভার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, হলুদ সীমার বাইরে ব্যবসা কোন‌ও জিনিস রাখা চলবে না। সাধারণ মানুষের যাতায়াতের জন্য পর্যাপ্ত রাস্তা অবশ্যই ছেড়ে রাখতে হবে। ডানলপেও একইভাবে হকারদের জন্য হলুদ সীমারেখা টেনে দেওয়া হয়েছে।

রুদ্রনারায়ণ রায়