কুলিক পাখিরালয়

Kulik Bird Sanctuary: বার্ড ওয়াচারদের জন্য সুখবর, কুলিকে বাড়ল পাখির সংখ্যা

উত্তর দিনাজপুর: এই বর্ষায় ঘুরতে যেতে চান? ভাবছেন কোথায় যাবেন? তবে আর দেরি কেন, হাতে সময় নিয়ে ছুটির দিনে চলে আসুন এশিয়ার দ্বিতীয় বৃহত্তম কুলিক পাখিরালয়ে। উত্তর দিনাজপুরে রায়গঞ্জে অবস্থিত এই বার্ড স্যাংচুয়ারিটি।

দেশ-বিদেশের পর্যটকদের মতই পরিযায়ী পাখিদের কাছেও জনপ্রিয় হয়ে উঠেছে উত্তর দিনাজপুরের এই কুলিক পক্ষী নিবাস। বর্ষার শুরুতেই কুলিকের জঙ্গলে ভিড় জমায় দেশের বিভিন্ন রাজ্যের পরিযায়ী পাখির দল। এই মুহূর্তে কুলিকে পাখির সংখ্যা বৃদ্ধি পেয়েছে। সাধারণত প্রতিবছর মে মাসের দিকে পাখিদের আগমন ঘটে এই কুলিক পক্ষী নিবাসে। তবে কোন‌ও কোন‌ও সময় দেরিতেও পাখিদের আগমন হয়।

আর‌ও পড়ুন: নাটক প্রতিযোগিতায় চমক শান্তিপুরের দুই স্কুলের

সেনশাসের ফলাফল অনুযায়ী, গত বছর বহু পাখির সংখ্যা বৃদ্ধি পেয়েছে এই কুলীক পক্ষী নিবাসে। এই বর্ষায় কুলিকে এলে আপনি দেখতে পাবেন নাইট হেরেন, ওপেন বিল স্টক, কর্মরেট ও ই গ্রেট এই চার ধরনের পাখি। এই পাখিরা মূলত ছয় থেকে সাত মাস কুলিকে থেকে প্রজনন শুরু করে। শাবকদের লালন পালন করে তারপর নভেম্বর ও ডিসেম্বরে তারা আবার ফিরে যায় তাদের নিজের দেশে।

দীর্ঘদিন ধরে এমন সময় চক্রেই কুলিকে যাতায়াত চলছে পাখিদের। গত পাঁচ বছরে কুলিক পক্ষী নিবাসে পাখির সংখ্যা বৃদ্ধি পেয়েছে। যা নিয়ে বেশ উচ্ছ্বাসিত পরিবেশ প্রেমিকরা। তবে ২০২৩ সালে অবশ্য হঠাৎ করেই পাখির সংখ্যা কমে যায়। কিন্তু চলতি বছরে পাখির সংখ্যা বৃদ্ধি নিয়ে আবার আশার আলো দেখা দিয়েছে।

বিভাগীয় বন আধিকারিক দাওয়া সংমু শেরপা জানান, শেষ বছর বৃষ্টি অত্যন্ত দেরি করে হয়েছিল। তবে এবার বর্ষার শুরু থেকেই উত্তরবঙ্গে বৃষ্টি হচ্ছে। তাই পাখিদের সংখ্যাও বেড়েছে। প্রতিদিনই প্রায় নতুন নতুন পাখিরা আসছে। এবারে হয়ত এক লক্ষ পেরিয়ে যেতে পারে পাখির সংখ্যা। এর জন্য পাখিদের বেশি বেশি করে খাবারেরও ব্যবস্থা করা হচ্ছে। ইতিমধ্যেই কলকাতা, মালদহ, শিলিগুড়ি বিভিন্ন জায়গা থেকে বহু পর্যটক এখানে আসতে শুরু করেছেন। তাই এক দিনের ছুটি নিয়ে আপনিও এই বর্ষায় ঘুরে আসুন কুলিক পক্ষীনিবাস থেকে।

পিয়া গুপ্তা