বাগান ফ্যাক্টরি 

Tea Garden: বেতন পাচ্ছে না শ্রমিকরা, বকেয়া সমস্যায় বন্ধের মুখে আরও এক চা বাগান

আলিপুরদুয়ার: দেড় মাসের বেশি সময় ধরে বেতন বকেয়া তোর্ষা চা বাগানের শ্রমিক ও কর্মচারীদের। বেতন না পেয়ে বেহাল অবস্থা শ্রমিক পরিবারগুলোর। এই নিয়ে পরিস্থিতি ক্রমশ জটিল আকার ধারণ করছে। এই বেতন সমস্যায় কার্যত বন্ধের মুখে তোর্ষা চা বাগান। মাথায় হাত শ্রমিকদের।

তোর্ষা চা বাগানের এই বেতন সমস্যা সমাধানের জন্য সোমবার শিলিগুড়ি শ্রম দফতরে বৈঠক ডাকা হয়েছিল। কিন্তু সেই বৈঠকে মালিকপক্ষের কেউ না আসায় ভেস্তে যায় বৈঠক। শ্রমিক সংগঠনগুলোর ধরো না পরিস্থিতি বুঝে ইচ্ছে করেই মালিকপক্ষ বৈঠক এড়িয়ে গিয়েছে। কারণ বেতন না পেলে শ্রমিকরা যে কাজ করবে না সেটা তাঁরা ভালোমতোই বুঝতে পারছেন। এই পরিস্থিতিতে আরও একটি চা বাগান কার্যত বন্ধের মুখে।

আরও পড়ুন: আম রাইস থেকে ম্যাঙ্গো রসগোল্লা, ফুরিয়ে ‌যাওয়ার আগে ছুটে আসুন!

জয়গাঁ সংলগ্ন দলসিংপাড়া চা বাগান কিছুদিন আগেই বন্ধ হয়েছে। এবার তোর্ষা চা বাগান বন্ধের মুখে। সবমিলিয়ে ডুয়ার্সের চা শিল্পের উপর আশঙ্কার কালো মেঘ ভর করেছে। তবে শ্রমিক সংগঠনগুলির অভিযোগ, শুধু বেতন বকেয়ার সমস্যা নয়, তোর্ষা বাগানের মালিক বাগানের বিদ্যুৎ বিলের টাকাও পরিশোধ করেননি। এরফলে একাধিক শ্রমিক মহল্লায় বন্ধ বিদ্যুৎ পরিষেবা। এতে পানীয় জলের সমস্যাতেও ভুগছেন বাগানের কয়েকশো শ্রমিক।

তৃণমূল শ্রমিক সংগঠন জানিয়েছে, দ্রুত শ্রমিকদের বকেয়া না মেটালে বাগান মালিকের লিজ বাতিলের দাবি নিয়ে তারা জেলাশাসকের দ্বারস্থ হবে। বাগান মালিকের বিরুদ্ধে সরব হয়েছে বিরোধী বিজেপিও। পিএফ ও ওয়েজেস কার্যালয়ে অভিযোগ দায়ের করার সিদ্ধান্ত নিয়েছে তারা।

অনন্যা দে