রাখি 

Handmade Rakhi: হ্যান্ডমেড রাখি তৈরি করে স্বনির্ভর হওয়ার বার্তা গৃহশিক্ষকের

পশ্চিম মেদিনীপুর: বাজার থেকে কেনা রেডিমেড রাখি নয়। বদলে এবার কাগজ, পুঁতি, জরি দিয়ে তৈরি হচ্ছে সুন্দর সুন্দর রাখি। পরিবেশবান্ধব এই রাখিগুলো ভাইয়েদের হাতে পরাতে পারবেন অনায়াসে। শুধু তাই নয়, ছোট ছোট বাচ্চাদেরও আপনি পরিয়ে দিতে পারবেন এই সুন্দর সুন্দর রাখি। এতে যেমন পরিবেশের ক্ষতি হবে না, তেমনই মানবদেহেরও ক্ষতি হবে না। বাড়িতে অন্যান্য কাজের অবসরে এমন রাখি বানিয়ে স্বনির্ভরতার দিশা দেখাচ্ছেন এক গৃহশিক্ষক। তিনি নিজে বিভিন্ন রঙিন আর্ট কাগজ সহ নানান জিনিস দিয়ে বাড়িতেই তৈরি করছেন সুন্দর সুন্দর রাখি। যার দাম রয়েছে সাধ্যের মধ্যে।

আর‌ও পড়ুন: বালুরঘাট কলেজে বিধানসভার স্ট্যান্ডিং কমিটির সদস্যরা

দিন কয়েক পরেই রাখি বন্ধন উৎসব। একে অপরকে রাখি পরিয়ে সৌভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হবেন সকলে। তবে সাধারণত বাজারে প্লাস্টিক সহ নানান দ্রব্য দিয়ে তৈরি রেডিমেড রাখি দেদার বিক্রি হতে দেখা যায়। তবে এবার বাড়িতে ফেলে দেওয়া জিনিস, আর্ট কাগজ, রং, জরি সহ নানা জিনিস দিয়ে তৈরি হচ্ছে পরিবেশবান্ধব রাখি। তৈরি করছেন পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়ি ব্লকের গৃহ শিক্ষক সুধাংশু চিংড়ি।

শিক্ষকতার পাশাপাশি সুধাংশুবাবুর নেশা বিভিন্ন ধরনের হাতের কাজ তৈরি। ফেলে দেওয়া বক্স, বিয়ের চিঠিপত্রে ব্যবহার করা জরি সহ একাধিক জিনিস দিয়ে তিনি বানিয়ে ফেলেন একাধিক সুন্দর সুন্দর শো পিস কিংবা নানা জিনিস। তবে রাখিবন্ধনকে সামনে রেখে তিনি রঙিন কাগজ, পুঁতি, সহ একাধিক জিনিস দিয়ে বানাচ্ছেন রাখিগুলো। যা বাজারে বিক্রি হচ্ছে ৫ থেকে ২০ টাকা দামে। তৈরির খরচ খুব একটা বেশি নয়। ফলে এই রাখি তৈরি করে ভবিষ্যতে স্বনির্ভর হয়ে ওঠাও সম্ভব। গৃহ শিক্ষকের এই উদ্যোগকে কুর্নিশ জানিয়েছেন সকলে।

রঞ্জন চন্দ