চিঁড়ের পোলাও

Chirer Polao (Poha) Recipe: হাতে সময় খুব কম…! মাত্র ১০ মিনিটে ঝটপট বানিয়ে নিন চিঁড়ের পোলাও, চেটেপুটে সাফ হবে প্লেট!

শিলিগুড়ি : ব্রেকফাস্টে চটজলদি কী খাবেন, তা কিছুতেই বুঝতে পারেন না। রোজ রোজ ডিমের একই পদ বা গোলা রুটি খেতে খেতে একঘেয়ে লেগে গিয়েছে। তাই অন্যরকম কিছু খেতে ইচ্ছে করলে বানাতে পারেন চিঁড়ের পোলাও।এই চিঁড়ের পোলাও বানাতে একদম বেশি সময় লাগবে না। খুব অল্প সময়ের মধ্যেই আপনি এটি বানিয়ে ফেলতে পারবেন। তাই যদি হাতে সময় কম থাকে, তাহলে বানিয়ে নিতে পারেন এই খাবার।

সহজেই চিঁড়ের পোলাও খাবেন কী করে? প্রথমেই চিঁড়ে ভাল করে ধুয়ে জলে ভিজিয়ে নিন। তবে এক্ষেত্রে শক্ত চিঁড়ে নিতে হবে। মেশিনের পাতলা চিঁড়ে নিলে চলবে না। গোবিন্দ ভোগ চিঁড়ে নিলে স্বাদ হয়ে যাবে দ্বিগুণ। শেফ মিলি রায়ের কথায় প্রথমেই চিঁড়ে ধুয়ে খুব ভাল করে জল ঝরিয়ে নিতে হবে। এবার আলু ছোট কিউব করে কেটে নিন। পেঁয়াজও স্লাইস করে কাটুন। আলুর টুকরো গুলি অন্য পাত্রে হালকা সেদ্ধ করে নিতে হবে।

আরও পড়ুন-   মাত্র ৭ দিনেই জব্দ! ধমনী থেকে নিংড়ে বার করবে কোলেস্টেরল, শিরায় জমে থাকা ময়লা হবে সাফ, রোজ পাতে রাখুন এই খাবার

এবার যে উপকরণগুলো লাগবে সেগুলি হল, কাজুবাদাম, কিশমিশ, চিনাবাদাম, ফোড়ন-এর জন্য অল্প জিরা এবং মৌরি, একটু চিনি এবং ঘি। প্রথমে যেটা করতে হবে কড়াইয়ের মধ্যে অল্প সাদা তেল এবং ঘি দিতে হবে। তারপর সেখানে জিরে এবং মৌরি ফোড়ন দিয়ে দিতে হবে। এরপর চিনাবাদাম হালকা করে ভেজে নিয়ে হবে। একটু ভাজা হয়ে গেলে তাতে কাজ এবং কিশমিশ ভেজে নিতে হবে। হালকা লাল লাল হয়ে গেলে আলু এবং পেঁয়াজ দিয়ে দিতে হবে। ভাজা হয়ে গেলে তাতে পরিমাণ মতো নুন এবং হালকা হলুদ দিয়ে ভাল মতো ভেজে নিতে হবে।

আরও পড়ুন-  ভয়ঙ্কর তোলপাড় পরিবর্তন! সূর্য-মঙ্গল-বুধ-শুক্রের বিরাট চালে ভাগ্যের খেলা শুরু…! কারা ভাগ্যবান, কাদের লোকসান? আপনার কপালে কী?

এরপর ভাজা হয়ে গেলে তাতে জল ঝরানো চিঁড়ে দিয়ে ২ মিনিটের মত ভেজে নিতে হবে। বেশি ভাজার দরকার নেই। তাহলে দলা দলা হয়ে যাবে। ভাজা হয়ে গেলে গ্যাস বন্ধ করে তাতে এক চামচ ঘি দিয়ে ভাল মতো নাড়িয়ে নিন। ব্যাস তৈরি হয়ে গেল চিঁড়ের পোলাও। সকালের ব্রেকফাস্ট হোক কিংবা বিকেলের নাস্তা। এই দুই সময়েই দারুণ খাবার হল এই চিঁড়ের পোলাও। দেরি না করে বাড়িতে একবার ট্রাই করে নেওয়া যেতে পারে।

অনির্বাণ রায়