জল্পেশ মন্দিরে জল ঢালা শুরু

Jalpesh Temple Lord Shiva: শ্রাবণে শিবের মাথায় জল ঢালুন, জল্পেশ মন্দিরে পুণ্য অর্জনের সুবর্ণসুযোগ!

জলপাইগুড়ি: জলপাইগুড়ির ঐতিহ্যবাহী শৈব তীর্থে শুরু হল শ্রাবণ মাসের শ্রাবণী মেলা। শ্রাবণ মাসের প্রতি সোমবার দূরদূরান্তের মানুষ ছুটে আসেন এই মন্দিরে। পুণ্যার্থীদের অগুন্তি ভিড় হওয়ায় দুর্ঘটনা এড়াতে গত দু’বছর মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করা নিষিদ্ধ ছিল। তাই অগত্যা মন্দির চত্বরের বাইরের বিরাট স্ক্রিনে মহাদেবের দর্শন করে জল ঢালতেন ভক্তগণ।

আরও পড়ুন: সস্তা শাকে মস্ত উপকার! নির্বংশ হবে জটিল রোগ, ‘এই’ শাকের পরোটার রেসিপি জেনে নিন

কিন্তু এবছর কড়া নিরাপত্তা ও একগুচ্ছ বিধিনিষেধ জারি করে ভোলেবাবাকে সামনে থেকেই জল ঢালার অনুমতি দিয়েছে প্রশাসন।জল্পেশ মন্দিরে বছরে তিনটি মেলা বসে। শ্রাবণী মেলা , ফাল্গুনী মেলা ও বৈশাখী মেলা। এই তিনটি মেলায় শুধু এই জেলার নয় পড়শি জেলা, রাজ্য ও দেশ থেকেও বহু ভক্তরা আসেন শিবের মাথায় জল ঢালতে। তবে গত দু’বছর মন্দিরের ভেতরে প্রবেশ নিষেধ ছিল। মন্দিরের বাইরে থেকে পাইপ লাইনের মধ্য দিয়ে ঢালতে হত পুণ্যার্থীদের।

সেই জল পৌঁছত বাবা শিবের মাথায়। সেই সবটাই দেখানো হত স্ক্রিনে। তবে এবার মন্দিরের ভেতরে গিয়ে বাবা শিবের মাথায় জল ঢালতে পারবেন পুণ্যার্থীরা। তবে ভিতরে গিয়ে চ্যানেল দিয়ে ঢালতে হবে জল পুণ্যার্থীদের। নিরাপত্তার দিকটি খতিয়ে দেখছেন জলপাইগুড়ি জেলা পুলিশ ও ময়নাগুড়ি থানার পুলিশ। থাকছে একাধিক সিভিল ডিফেন্স, থাকছে মন্দির চত্বরে একাধিক সিসিটিভি ক্যামেরা মোতায়েন, মন্দির কমিটির পক্ষ থেকে ১৭০ জন ভলান্টিয়ার্স।

সুরজিৎ দে