নাটক চরণদাস চোর হ্যায়

Theater Group of Kashmir: কাশ্মীরের নাট্যদল চরণদাস চোর মঞ্চস্থ করল বাংলার আদিবাসী পাড়ায়

উত্তর ২৪ পরগনা: ৩৭৬ ধারা অবলুপ্তির পর কাশ্মীরের পরিস্থিতি বর্তমানে অনেকটাই বদলেছে। সন্ত্রাসের বাতাবরণ ছেড়ে এখন কাশ্মীরের আম নাগরিক স্বাভাবিক পথে জীবনযাপন করছে বলে সরকারের দাবি। সেই সুযোগে ভূস্বর্গে সংস্কৃতিক চর্চাও বেশ জনপ্রিয়তা লাভ করেছে। আর তাই কাশ্মীরের একটি নাট্য দলের নৈতিক শিক্ষামূলক নাটক মঞ্চস্থ হল পশ্চিমবঙ্গের প্রত্যন্ত এক আদিবাসী পাড়ায়।

নতুন প্রয়াস মঞ্চ জম্মু-কাশ্মীরের উপস্থাপনায় অশোকনগর বাইগাছি সর্দারপাড়া এলাকায় হেমাঙ্গ সংস্কৃতিক সংস্থার পক্ষ থেকে পিছিয়ে পড়া আদিবাসী মানুষদের আনন্দের পাশাপাশি নাটকের মাধ্যমে নৈতিক শিক্ষা দিতে দেখানো হল এই নাটক। সারাদিনের হাড়ভাঙা খাটুনি সেরে পুরুষ-মহিলারা সকলেই আসলেন এবং দেখলেন নাটক। হাবিব তানভিরের লেখা বিখ্যাত নাটক ‘চরণদাস চোর হ্যায়’ মঞ্চস্থ করেন কাশ্মীরের তরুণ-তরুণীরা।

আর‌ও পড়ুন: একই পুকুর দু’বার ভরাট! দ্বিতীয়বার খনন করে আগের অবস্থায় ফেরাল বৈদ্যবাটি পুরসভা

এই নাটকে দেখানো হয়, চরণ দাস নামে একজন সৎ চোরের অশান্ত জীবন চরিত্র। নীতি নিয়ে চলা একজন চোর যে পেশাদার দক্ষতায় দৃঢ়। তবে এ চোর মিথ্যেবাদী নয়, চুরির কথা সে সর্বসম্মুখে সৎ সাহস নিয়েই স্বীকার করতে পারে। আর এই চোরই তার গুরুর কাছে চারটি প্রতিজ্ঞা করে। আর সেই প্রতিজ্ঞা রক্ষা করতেই, রাজত্ব, ধন, সম্পত্তি, রাজকন্যা থেকে মৃত্যুদন্ড সব কিছুরই সম্মুখীন হতে হয় সৎ চোর চরণদাসকে। আর এই নিয়েই টানটান নাটক উপভোগ করলেন আদিবাসী পাড়ার সকল মানুষজন।

হিন্দি ভাষায় মঞ্চস্থ এই নাটক বুঝতে বিন্দুমাত্র অসুবিধা হয়নি। আসলে শিল্প যদি সঠিক মার্গে পৌঁছতে পারে তবে সেখানে ভাষা কোন‌ও বাধা হয় না। প্রায় শতাধিক মানুষ এই নাটক দেখেন।পরবর্তীতে কাশ্মীরের এই নাট্য দলটির প্রযোজনা নিয়ে বাংলাদেশে যাওয়ারও কথা। তবে প্রতিবেশী রাষ্ট্রটির বর্তমান পরিস্থিতির কারণে আপাতত সেই সফর স্থগিত থাকছে।

রুদ্রনারায়ণ রায়