সুন্দরবনের নদীর খাঁড়িতে বিজ্ঞানমঞ্চ

Tree Plantation: সুন্দরবনের খাঁড়িতে গিয়ে বৃক্ষরোপণ বিজ্ঞানমঞ্চের!

উত্তর ২৪ পরগনা: সবুজায়নের লক্ষ্যে সুন্দরবনের নদীর খাঁড়িতে গিয়ে হাজির হল বিজ্ঞানমঞ্চ। গত দু’বছর ধরে গ্রীষ্মের দহন জ্বালায় নাভিশ্বাস উঠছে রাজ্যবাসীর। সুন্দরবন লাগোয়া সীমান্ত শহর বসিরহাটে এই বছর বৈশাখ মাসে রেকর্ড সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছিল। এই পরিস্থিতির মোকাবিলায় সবুজায়নের উপর জোর দিয়েছে বিজ্ঞানমঞ্চ।

‘বাঁচলে সুন্দরবন, বাঁচবে তুমিও’ ডাক দিয়ে দূষণ জর্জরিত সুন্দরবনকে তার স্বাভাবিক রূপ ফিরিয়ে দেওয়ার প্রচেষ্টা শুরু হয়েছে। এই দাবি নিয়ে সুন্দরবনের নদী বাঁধ রক্ষার হিঙ্গলগঞ্জের রূপমারী গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ রূপমারী নদীর খাঁড়িতে ম্যানগ্রোভ বাদাবন গড়ে তুলতে উদ্যোগ। কয়েক শো ম্যানগ্রোভ চারা রোপণ করা হল পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের ইছামতী বিজ্ঞান কেন্দ্র ও নিউ ব্যারাকপুরের আচার্য প্রফুল্লচন্দ্র কলেজের যৌথ উদ্যোগে।

আর‌ও পড়ুন: আহা কী স্বাদ! স্কুলে গিয়ে চেটেপুটে মিড ডে মিল খেলেন পঞ্চায়েত সমিতির সভাপতি

উল্লেখ্য আম্ফন, আয়লা, বুলবুল সহ একাধিক প্রাকৃতিক দুর্যোগ ওই এলাকায় নদী বাঁধ ভেঙে ক্ষতিগ্রস্ত হয়েছছ শ’য়ে শ’য়ে পরিবার। তাই সুন্দরবনকে স্বাভাবিক রূপ ফিরিয়ে দিতে ও পরিবেশের ভারসাম্য বজায় রাখতে ম্যানগ্রোভ বাদাবন গড়ে তোলার উদ্যোগ নিলেন বিজ্ঞান কর্মীরা। তবে শুধুমাত্র বৃক্ষরোপণই নয়, ম্যানগ্রোভ বাঁচাতে কয়েক শো ফুট নদীর চর ঘিরে ফেলা হয়েছে বাঁশ ও জাল দিয়ে। চারা রোপণ থেকে আগামী দুই বছর যাবৎ গাছগুলিকে সন্তান স্নেহে লালনপালন ও রক্ষণাবেক্ষণ করে বড়ো করে তোলার অঙ্গীকারে আবদ্ধ হলেন ওই গ্রামের মায়েরা। বিজ্ঞান মঞ্চের সদস্য প্রদীপ্ত সরকার বলেন, প্রাকৃতিক বিপর্যয়ের হাত থেকে সুন্দরবনের নদী বাঁধকে রক্ষা করতে পারে একমাত্র ম্যানগ্রোভ। তাই আগামীতে সুন্দরবনের নদী বাঁধ রক্ষার স্বার্থে অসংখ্য জায়গায় ম্যানগ্রোভ অরণ্য গড়ে তোলার আহ্বান রাখছি আমরা।

জুলফিকার মোল্যা